, বুধবার, ৩ জুন ২০২০

Avatar jamil Ahamed

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু” নতুন ৪১ জন সনাক্ত

প্রকাশ: ২০২০-০৪-০৭ ১৭:১৬:০৫ || আপডেট: ২০২০-০৪-০৭ ১৭:১৬:০৫

Spread the love

বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণের পর থেকে মোট ১৭ জনের মৃত্যু হলো।

এছাড়া, গত ২৪ ঘন্টায় নতুন আরও ৪১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ১৬৪ জন।

মঙ্গলবার দুপুরে (৭ই এপ্রিল) দুপুরে, মহাখালীতে করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় তিনি বলেন, মৃত ৫ জনের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী। নতুন করে শনাক্ত করা করোনা আক্রান্তের মধ্যে ২৮ জন পুরুষ ও ১৩ জন নারী। নতুুন শনাক্তদের মধ্যে ২০ জন ঢাকার, ১৫ জন নারায়ণগঞ্জের। নতুন শনাক্তদের মধ্যে একজনের বয়স ১০ বছরের নিচে।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, ২৪ ঘন্টায় দেশে ৭৯২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর গত ২৪ ঘন্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৬৩৮ জন ও হোম কোয়ারেন্টিনে ৬০৬ জনকে পাঠানো হয়েছে। দেশে মোট আইসোলেশন বেডের সংখ্যা ৭৬৯৩টি এবং আইসিইউ বেড রয়েছে ১৫২টি।

এছাড়া, করোনা মোকাবিলায় আবারও সবাইকে সতর্ক করার পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান বুধবার থেকে দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিন নামে করোনার সবশেষ পরিস্থিতি দুপুর ২টার পরিবর্তে আড়াইটা থেকে জানানো হবে।

গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর সংক্রমণ দিন দিন বাড়ছে। প্রথমে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত করোনার বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। সর্বশেষ ছুটি বাড়ানো হয়েছে ১৪ই এপ্রিল পর্যন্ত। রাজধানী ঢাকায় প্রবেশ ও বহিরাগমন নিষিদ্ধ করা হয়েছে। অফিস-আদালত থেকে শুরু করে গণপরিবহন সবই বন্ধ রয়েছে। কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতালসহ জরুরি সেবা এই বন্ধের বাইরে রয়েছে। আর, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭৪,৭৮৫ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এর সংক্রমণে মারা গেছেন ৫,২২৯ জন। সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৪৭ হাজার ৬৯৫ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ১৪২ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৮৬ হাজার ৪৬৯ জন। বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৯ লক্ষ ৮৬ হাজার ৪৪১ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৪৭,৩৯৮ জন।

সূত্রঃ ডিবিসি নিউজ ।

Logo-orginal