, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

থামছে না চাল চুরি আর ত্রান চুরি

প্রকাশ: ২০২০-০৪-১৬ ১০:৫৮:২৭ || আপডেট: ২০২০-০৪-১৬ ১০:৫৮:২৯

Spread the love

উদ্ধার, আটক, কারাদণ্ড, জরিমানা চললেও সারা দেশে ত্রাণের চাল আত্মসাৎ থেমে নেই। ত্রাণের চাল আত্মসাতের ঘটনায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ডিলারদের গ্রেপ্তার করা হচ্ছে। বিভিন্ন থানায় মামলাও হচ্ছে। গত দুই দিনে এসব ঘটনার সঙ্গে আবার ত্রাণ নিতে আসা ব্যক্তিকে মারধরও করা হয়েছে নাটোরের প্রত্যন্ত এলাকায়।

সচিত্র প্রতিবেদনটি তৈরি করেছেন দৈনিক কালের কন্ঠের, জন স্বার্থে তাহা হুবুহু আরটিএমে প্রকাশ করা হল ।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ জেলাজুড়ে যেন চাল চুরির উৎসব চলছে! করোনা দুর্যোগের সময় গরিব মানুষের জন্য সরকারি বরাদ্দের চাল বিতরণ না করে কালোবাজারে বিক্রি করে দিচ্ছেন ডিলাররা। গত ছয় দিনে জেলার করিমগঞ্জ, তাড়াইল, কটিয়াদী, হোসেনপুর ও কুলিয়ারচর খাদ্যবান্ধব কর্মসূচির অন্তত ২০০ বস্তা চাল উদ্ধার করেছে পুলিশ। আটক করা হয়েছে কয়েকজন ডিলারসহ কালোবাজারিকে। তাঁদের প্রায় সবাই ক্ষমতাসীন দলের নেতাকর্মী। গত মঙ্গলবার জেলার হোসেনপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ২২ বস্তা চালসহ আশরাফ (২৫) নামের এক চাল ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়। পুলিশ বলছে, কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে তিনি নান্দাইল উপজেলার এক ডিলারের কাছ থেকে চাল কিনে স্থানীয় জনতা বাজারে নিয়ে আসছিলেন।

গত সোমবার রাতে তাড়াইল উপজেলার দামিহা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ও ডিলার আইনুল ইসলাম এবং তাঁদের ভগ্নিপতি আবু খাঁর কাছ থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ৪৪ বস্তা চাল উদ্ধার করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তারেক মাহমুদ জানান, প্রথমে রাহেলা গ্রামে আইনুলের ভগ্নিপতি আবু খাঁর গোয়ালঘর থেকে ১৭ বস্তা, পরে আইনুলের ভাই পাঞ্জু মিয়ার ঘর থেকে আরো ২৭ বস্তা চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এর আগে গত সোমবার কুলিয়ারচরে ৫৭ বস্তা খাদ্যবান্ধব কর্মসূচির চালসহ নাসির উদ্দিন নামের এক ডিলারকে গ্রেপ্তার করে পুলিশ। একই দিন কটিয়াদীতে ৩৯ বস্তা চাল কালোবাজারে বিক্রির ঘটনায় নিখিল চন্দ্র সরকার নামে করগাঁও ইউনিয়নের এক ডিলারসহ দুজনকে গ্রেপ্তার করে পুলিশ।

বরিশাল : বরিশালের দুই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জেলেদের চাল ও টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। তাঁরা হলেন মেহেন্দিগঞ্জ উপজেলার আন্ধারমানিক ইউনিয়নের চেয়ারম্যান কাজী শহিদুল ইসলাম এবং মুলাদী উপজেলার নাজিরপুর ইউনিয়ন চেয়ারম্যান আবু হাসানাত জাপান। সংশ্লিষ্ট কার্যালয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

মেহেন্দিগঞ্জ উপজেলার কাজীরহাট থানার পুলিশের ওসি আনিসুল ইসলাম জানান, জেলেদের প্রণোদনার চাল কম দেওয়ার অভিযোগে কাজী শহিদুল ইসলামের বিরুদ্ধে কাজীরহাট থানায় লিখিত অভিযোগ করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা শিমুল রানী পাল। অভিযোগে উল্লেখ করা হয়েছে, শহিদুল ইসলাম তাঁর ইউনিয়নে এক মাসে ৭২৩ জন জেলের মাঝে বিতরণের জন্য জনপ্রতি ৪০ কেজি চাল বরাদ্দ পেয়েছেন। তবে গত ৯ এপ্রিল তিনি ৩৮৪ জন জেলেকে ৩০ কেজি করে চাল বিতরণ করেন। ১০ কেজি করে কম দিয়ে দুই হাজার ৮৪০ কেজি চাল আত্মসাৎ করার অভিযোগ করা হয়।

নাজিরপুর ইউনিয়নের চেয়ারম্যান আবু হাসানাত জাপানের বিরুদ্ধে প্রায় ৩৯৫ টন চাল আত্মসাতের অভিযোগ করেছেন আটজন জেলে। ইউএনওর কাছে লিখিত অভিযোগে বলা হয়, আবু হাসানাত জাপান গত চার বছরের ৪৮ মাসের মধ্যে মাত্র ১৬ মাসের চাল বিতরণ করে বাকি ৩২ মাসের প্রায় ৩৯৫ টন টন চাল আত্মসাৎ করেছেন। তবে আবু হাসানাত বিষয়টি অস্বীকার করেন। এ ব্যাপারে ইউএনও শুভ্রা দাস জানান, অভিযোগ পাওয়া গেছে। উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মাহমুদুল হাসানকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

ওএমএসের চাল চুরির অভিযোগে গৌরনদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি প্রদীপ কুমার দত্ত ও তাঁর সহযোগী শংকর চন্দ্রকে গত সোমবার রাতে ৫৪ বস্তা চালসহ আটক করা হয়। মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত ছয় মাসের কারাদণ্ড ও ৪০ হাজার টাকা জরিমানা করেন দুজনকে।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের চিলমারীতে ভিজিএফ ও ভিজিডির ৬২ বস্তা চাল গত মঙ্গলবার উদ্ধার করে উপজেলা প্রশাসন। এ ঘটনায় ডাওয়াইটারী বুদ্ধির গ্রামের শামসুল হককে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে উলিপুরের থেতরাই ইউনিয়ন থেকে ত্রাণের ৮৭ কেজি চালসহ মঈফুল ইসলাম নামের একজনকে আটক করে স্থানীয় প্রশাসন।

ঝালকাঠি : ঝালকাঠি সদর উপজেলার বাসণ্ডা ইউপি সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মনিরের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে।

হবিগঞ্জ : হবিগঞ্জের বানিয়াচংয়ে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে বিতরণের চাল গ্রাহকদের ওজনে কম দেওয়ায় এক মাসের দণ্ডাদেশপ্রাপ্ত কাগাপাশা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম খানকে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

পাবনা : জেলার বেড়া উপজেলার ঢালারচর ইউপি চেয়ারম্যান কোরবান আলী সরদারকে (৬০) গত সোমবার রাত ৯টার সময় আটক করে র‌্যাব। কোরবান আলী আওয়ামী লীগের ইউনিয়ন সভাপতি। তাঁর গোডাউন থেকে ২২৯ বস্তা সরকারি ভিজিডির চাল উদ্ধার করা হয়।

নরসিংদী : নরসিংদীর মরজাল ইউনিয়নে ওএমএসের চাল কালোবাজারে বিক্রির দায়ে ডিলার নাজমুল ইসলামকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। ডিলারশিপও বাতিল করা হয়েছে। উত্তর বাখরনগর ইউনিয়নের আরেক ডিলার রফিকুল ইসলামের বিরুদ্ধে একই অভিযোগে মামলা হয়েছে। দুজনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। রফিকুল ইসলামকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। গত সোমবার এ দুটি ঘটনা ঘটে।

পিরোজপুর : পিরোজপুরের কাউখালী উপজেলার সদর ইউনিয়নের ডিলার যুবলীগ নেতা মো. হাফিজুর রহমানকে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে অনিয়মের অভিযোগে এক লাখ ২২ হাজার টাকা জরিমানা করা হয় গত সোমবার রাতে।

নড়াইল : টিসিবির ন্যায্য মূল্যের মালামাল খোলাবাজারে বিক্রির অভিযোগে দোকানদার ও ডিলার লিটন শিকদার ও পরিতোষ কুণ্ডুকে আটক করা হয়েছে। একটি গোডাউন থেকে তাদের রাখা ২৪ বস্তা ছোলা ও ১৮ বস্তা চিনি গত মঙ্গলবার উদ্ধার করে পুলিশ।

ভোলা : খাদ্যবান্ধব কর্মসূচির ৩৮ বস্তা চাল ভোলার দৌলতখান উপজেলার মুদি ব্যবসায়ী জুয়েলের বসতঘর ও দোকান থেকে মঙ্গলবার উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় জুয়েল ও তার ভাই কাওছার হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। দুজনের বিরুদ্ধেই মামলা হয়েছে।

কুমিল্লা : সোমবার কুমিল্লার মুরাদনগরে চাল বিতরণে অনিয়মের অপরাধে পূর্ব ধইর পশ্চিম ইউনিয়নের ডিলার আল আমীনকে সাত দিনের জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ত্রাণের দাবিতে বিভিন্ন জেলায় বিক্ষোভ

গাইবান্ধা : করোনাভাইরাসের কারণে কর্মহীন দিনমজুররা ত্রাণের দাবিতে মঙ্গলবার গাইবান্ধার সাদুল্যাপুরে ইউএনও কার্যালয় চত্বরে বিক্ষোভ ও গোবিন্দগঞ্জে পৌর ভবন ঘেরাও করেন। মঙ্গলবার সকাল ১১টার দিকে সাদুল্যাপুর উপজেলার বনগ্রাম ইউনিয়নের মন্দুয়ার ও জয়েনপুর গ্রামের দুই শতাধিক কর্মহীন দিনমজুর এই বিক্ষোভে অংশ নেন। দিনমজুররা জানান, গত ২৬ মার্চ সাধারণ ছুটি শুরুর দিন থেকেই তাঁরা কর্মহীন হয়ে পড়েছেন। এলাকায় কোনো কাজ না থাকায় খেয়ে-না-খেয়ে তাঁরা মানবেতর জীবন যাপন করছেন। অনেককে ঋণ করতে হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শামসুজ্জোহা প্রামাণিক বলেন, এ উপজেলায় কর্মহীন মানুষের তুলনায় সরকারি ত্রাণ একেবারেই কম। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নবী নেওয়াজ বলেন, কর্মহীন যেসব দিনমজুর এসেছিলেন, তাঁদের তালিকা তৈরি করতে ইউপি চেয়ারম্যানকে বলা হয়েছে। সরকারি সহায়তা এলে তাঁদের সাহায্য করা হবে।

নেত্রকোনা : জেলার পূর্বধলা উপজেলায় করোনাভাইরাসের কারণে কর্মহীন দুস্থ ও অসহায় শতাধিক মানুষ গতকাল ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছেন। পরে উপজেলা চেয়ারম্যান খুব শিগগিরই ত্রাণ প্রদানের আশ্বাস দিলে তাঁরা ফিরে যান। ভুক্তভোগীরা জানান, উপজেলার আগিয়া ইউনিয়নের কালডোয়ার গ্রামের আওয়ালপাড়ার অধিকাংশ মানুষ দরিদ্র। তাঁদের কেউ কেউ ফেরিওয়ালা, নরসুন্দর, শ্রমিক, রিকশা-ভ্যানচালক শ্রমজীবী ও ভিক্ষুক। এখন পর্যন্ত তাঁরা কোনো ত্রাণ পাননি। ফলে কয়েক দিন ধরে তারা অর্ধাহারে-অনাহারে আছেন।

সিরাজগঞ্জ : গতকাল বুধবার ত্রাণের দাবিতে জেলার শাহজাদপুরের চরকৈজুরি বাজারে ফের মিছিল হয়েছে। এর আগে একই দাবিতে গত মঙ্গলবার সকালে একই এলাকায় বিক্ষোভ করেন ত্রাণবঞ্চিত শতাধিক পরিবারের লোকজন।

রংপুর : জেলার পীরগাছায় কর্মহীন হয়ে পড়া হতদরিদ্ররা ত্রাণবঞ্চিত হওয়ায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন। মঙ্গলবার বিকেলে উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের নেকমামুদ বাজারে শতাধিক ব্যক্তি বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন।

দিনাজপুর : জেলার পার্বতীপুরে ত্রাণের দাবিতে মঙ্গলবার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত পার্বতীপুর-ফুলবাড়ী মহাসড়কের ভাবানীপুর বাজার সংলগ্ন মোড় থেকে ধাপের বাজার পর্যন্ত তিন কিলোমিটারব্যাপী বিভিন্ন স্থানে গাছের গুঁড়ি ফেলে অবরোধ ও বিক্ষোভ করে সহস্রাধিক এলাকাবাসী। 

কাপাসিয়া : গাজীপুরের কাপাসিয়ায় সরকারের ১০ টাকা কেজি দরের চাল কালোবাজারে বিক্রি করে দেওয়ায় সংরক্ষিত এক নারী ইউপি (ইউনিয়ন পরিষদ) সদস্যকে সাতদিনের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা.  ইসমত আরা এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দন্ড পাওয়া ওই সংরক্ষিত নারী ইউপি সদস্য’র নাম বিলকিস বেগম। তিনি উপজেলার চাঁদপুর ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত সদস্য।

এদিকে কাপাসিয়ায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল ওজনে কম দেওয়ার অপরাধে জুয়েল নামে এক পরিবেশককে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে ওই পরিবেশকের লাইসেন্স বাতিল করা হয়। গত মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। দন্ডিত জুয়েল উপজেলার ত্রিমোহনী বাজারের পরিবেশক ছিলেন।

Logo-orginal