, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

কুয়েতে ১৫% ভারতীয় এবং ১০% বাংলাদেশী শ্রমিক হ্রাস করার প্রস্তাব

প্রকাশ: ২০২০-০৫-২৮ ১২:০০:৩৭ || আপডেট: ২০২০-০৫-২৮ ১২:০২:২৪

Spread the love

কুয়েত সিটিঃ (ছবি, আরব টাইমস থেকে সংগৃহীত) এমপি বদর আল-মুল্লা এবং অন্যান্য এমপিরা প্রবাসী জনসংখ্যার সংশোধন করার জন্য একটি খসড়া আইনের প্রস্তাব জমা দিয়ে বলেছেন, যে বর্তমান ভারসাম্যহীনতা সাম্প্রতিক বছরগুলিতে কুয়েত যে সমস্যার মুখোমুখি হয়েছে এবং করোনার ভাইরাস সংকটের সময়ে বিপজ্জনকভাবে উদ্ভাসিত হয়েছে বিদেশী কর্মীরা ।

এমপি বদের আল-মোল্লা বলেন, যে জনসংখ্যার পরিসংখ্যান বহিরাগতদের সংখ্যার তুলনায় ভারসাম্যহীন, নাগরিকদের আনুপাতিক হারে বিদেশী শ্রমিকদের জাতীয়তার ভিত্তিতে ভারসাম্য ফিরিয়ে আনা জরুরী ।

তিনি বলেন, কিছু বিদেশী নাগরিকের সংখ্যা এমন যে, কুয়েতের সুরক্ষা ঝুঁকি বহন করে এবং জাতীয় নিরাপত্তা ভারসাম্যহীনতার ইঙ্গিত দেয়।

তিনি উল্লেখ করে্ন, প্রস্তাবটি এমন একটি আইন প্রতিষ্ঠা করবে, যা কুয়েতের জনসংখ্যার সাথে সম্পর্কিত সকল বিদেশী নাগরিকের সর্বোচ্চ শতাংশ নির্দিষ্ট করে দেবে।

খসড়া আইনটিতে ১৫% ভারতীয়, ফিলিপিনো এবং শ্রীলংকা, ১০% মিশরীয়, নেপালি, বাংলাদেশী, এবং ৫% ভিয়েতনামিজ এবং ৩% অন্যান্য সম্প্রদায়কে কমিয়ে এনে কুয়েতে ভারসাম্য আনা জরুরী ।

যদি কোন সম্প্রদায়ের জনসংখ্যা কুয়েতি নাগরিকের সংখ্যার বেশি হয়, সে ক্ষেত্রে তাদের কাজ করতে নিষিদ্ধ করা হবে ।

তিনি আরও যোগ করেন, যে আইনটির বিধিমালা লঙ্ঘনকারী স্পনসরদের প্রস্তাবকে সহায়তাকারী সরকারী কর্মকর্তাদেরকেও অপরাধী হিসেবে গণ্য করা হবে একমত হয়েছেন সাংসদরা ।
উৎসঃ আরব টাইমসের আংশিক অনুবাদ ।

Logo-orginal