, বুধবার, ৮ জুলাই ২০২০

Avatar admin

কেন সঞ্চয় করিনি ? কায়সার সিকদার।

প্রকাশ: ২০২০-০৬-২৭ ১১:০২:০৩ || আপডেট: ২০২০-০৬-২৭ ১১:০২:০৫

Spread the love

বিপদের বন্ধু হয়ে সব সময় সাহায্যের হাত বাড়ায় কম খেয়ে সঞ্চয় করা টাকাটা।বেতনের সম্পূর্ণ টাকা খরচ না করে সঞ্চয় করলে সেই টাকাটা যেকোনো সময় কাজে আসে।

বর্তমানে দেশে মহামারী চলতেছে।লকডাউন এবং লকডাউন পরবর্তী মিলে প্রায় ৩-৪ মাসের মতো সময় দেশে করোনার প্রকোপ বিস্তার চলতেছে।এই সময়ে আয়ের উৎস বন্ধ বললে চলে।অনেকের তো চাকরি হারাচ্ছে লকডাউনের পরবর্তীতে এসে।না খেয়ে তো থাকা যাচ্ছে না, ফলে অনেকে মন্তব্য করে বসছে আজ যদি সঞ্চয় করতাম কিছুটা দুঃখ গুছাইত। সঞ্চয় না করাতে করোনার মহামারীর দিনগুলি আরও বেশি নিষ্ঠুর থেকে নিষ্ঠুর হচ্ছে। ফলে না খেয়ে রোজা রাখার মতো অবস্থা। শহর ছেড়ে গ্রামের পথ ধরতে হচ্ছে। আর শরীরে অসুখ বাঁধলে কষ্টের তো শেষ নেই।

পটিয়া সরকারি কলেজের গণিত ডিপার্টমেন্টের ৪র্থ বর্ষের ছাত্র শহীদ। শহরে বাসা নিয়ে বোন এবং ভাই মিলে থাকে।তার আয়ের উৎস বলতে টিউশন এবং কোচিং সেন্টার। আজ তার আয়ের উৎস বন্ধ ফলে চিন্তার চাপ তার চোখে মুখে। কথার ফাঁকে বলে বসল যদি আয়ের কিছু অংশ সঞ্চয় করতাম।আজ এইসব সমস্যায় পড়তে হতো না।বোনকে বাড়িতে পাঠাই দিসি।নিজে এখন ১টা টিউশন করে চাচার বাসায় খেয়ে কোনো মতে বাসায় পড়ে থাকি।

আব্দুর রউফ স্যার যিনি একটি হাই স্কুলের টিচার। দেখা হওয়াতে বলল করোনার একেকটা দিন একেকটা কষ্টের পাহাড়। যদি কিছু টাকা সঞ্চয় করতাম তোমার মেডামের অসুখের সময় ধার করতে হতো না।মহামারী আমাদেরকে অনেক কিছু শিখাইয়ে যাচ্ছে।

বাড়ির মালিক আলী ভাই বলল সময়টা খুব খারাপ যাচ্ছে। খালি হয়ে যাচ্ছে অনেক বাসা।নতুন বাসা ভাড়াও হচ্ছে না। তাঁর মধ্যে বিদ্যুৎ বিল,গ্যাস বিল ইত্যাদি দিতে হচ্ছে। সঞ্চয় থাকলে এতোটা গায়ে লাগত না।
সবারই স্লোগান পৃথিবী হাসুক তার স্বরূপে।সাথে নতুন স্লোগান যুক্ত হোক করোনা নামক মহামারী যা শিখাই যাচ্ছে তা যেন ভবিষ্যতে ভুল না করে ভবিষ্যৎ মহামারী কিংবা প্রত্যেক বিপদের জন্য প্রস্তুত থাকি।
সঞ্চয় হোক ভবিষ্যতের পুঁজি, বিপদের বন্ধু, বাস্তবতার স্লোগান।

Leave a Reply

Logo-orginal