, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

Avatar admin

বিজ্ঞান ও প্রযুক্তিমহলে আলোচনার শীর্ষে চতুর্থ শিল্পবিপ্লব ঘটতে যাচ্ছে!

প্রকাশ: ২০২০-০৬-২৪ ২০:১৯:০১ || আপডেট: ২০২০-০৬-২৪ ২০:১৯:০৩

Spread the love

(ছবি, সংগৃহীত )
কায়সার সিকদারঃ অদৃশ্য এক ভাইরাস ঘর বন্দী করেছে সম্পূর্ণ বিশ্বকে।নির্ভরতা বৃদ্ধি করেছে প্রযুক্তির উপর।রাষ্ট্রীয় কিংবা বেসরকারী চাকরি কিংবা শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তি নির্ভর হচ্ছে সারা বিশ্ব।

করোনার দিনে ঘর বন্দী অভিজ্ঞতার আলোকে সবাই বলতে শুরু করেছে অতবড় অফিস না করে ছোট্ট পরিসরে অফিস নিয়ে বাকি সব কাজ ঘরে বসে প্রযুক্তির ছোঁয়ায় শেষ করতে।ফলে টাকা সাশ্রয় হবে সাথে সময়েও অপচয় হবে না যার দ্বারা জ্যামের ভয় নেই,সাথে পরিবারকে সময় দেওয়া যাবে।ঘরে বাড়তি কাজও করা হবে আর স্বামী স্ত্রী একজন অপরজনকে সাহায্য করতে পারবে।যার সুফল তাদের সন্তানরাও পাবে।

তবে সুফলের চেয়ে কুফলে বেগবান হচ্ছে বলে সচেতন মহলের আলোচনায় উঠে আসতেছে। প্রযুক্তি নির্ভর হওয়াতে বেকরত্বের হার বৃদ্ধি পাবে,দক্ষ শ্রমিকরা কাজ পেতে থাকবে,একজনে বেশি কাজ করার সক্ষম হওয়াতে অপরের কাজ না হওয়ার আশংকা থেকে যায়।তার চেয়ে বেশ ক্ষতির সম্মুখীন হবে শরীর স্বাস্থ্য নিয়ে।পরিশ্রমের চেয়ে বেশি ক্যালরি গ্রহণে ডায়াবেটিস, হাই প্রেশার এর মতো দীর্ঘ মিয়াদি রোগ বাসা বাধতে পারে শরীরে। বলতে গেলে শরীর ঝুঁকির মধ্যে থেকে যায়। পারিবারিক কলহের মতো সমাজবিরোধী কর্মকাণ্ড প্রতিনিয়ত ঘটতে পারে।

সবকিছু মিলিয়ে এই প্রশ্ন এখন সামনে চলে এসেছে, করোনার কারণে কি চতুর্থ শিল্পবিপ্লব আরও বেগবান হয়ে উঠবে?

Logo-orginal