, বুধবার, ৮ জুলাই ২০২০

Avatar admin

মক্কা মদীনার হারাম শরীফ সাধারণ মুসল্লির জন্য খুলে দেওয়া হচ্ছে

প্রকাশ: ২০২০-০৬-২৯ ১৭:২৭:৩২ || আপডেট: ২০২০-০৬-২৯ ১৭:২৭:৩৪

Spread the love

মুসলমানদের পবিত্র দুই গ্র্যান্ড মসজিদ মক্কা মদীনার হারাম শরীফ সাধারণ মুসল্লির জন্য খুলে দেওয়া হচ্ছে, তবে তা হবে নিয়ন্ত্রিত ।

মসজিদুল হারামাইনের সর্বোচ্চ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংবাদে জানিয়েছে দ্যা সৌদি গেজেট ।

ভিড় এড়িয়ে তাওয়াফ ও নামাজ কিভাবে আদায় করা যায় , সে বিষয়ে পর্যালোচনা করেছে কতৃপক্ষ ।

সৌদি গেজেট সু-জ্ঞাত সূত্রে জানতে পেরেছে যে, গ্র্যান্ড মসজিদের সক্ষমতা সর্বাধিক ৪০ শতাংশে প্রবেশের সুযোগ দেওয়া এই পরিকল্পনার প্রধান আকর্ষণ।

এজেন্সিটি গ্র্যান্ড মসজিদের সুরক্ষা এবং ক্রড ম্যানেজমেন্ট বিভাগের প্রতিনিধিত্ব করে পরিকল্পনাটি কার্যকর করার জন্য, যেটি করোনভাইরাসকে ছড়িয়ে দেওয়ার জন্য সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকলের সাথে সামঞ্জস্য রেখে কঠোরভাবে প্রয়োগ করা হবে।

পরিকল্পনার মধ্যে গ্র্যান্ড মসজিদের প্রবেশের সময় দর্শনার্থীদের ডেটা এবং যোগাযোগের নম্বরগুলির প্রাক-নিবন্ধকরণের সম্ভাবনা অন্বেষণ করা এবং বিশ্বস্তদের মিশ্রণ এড়াতে প্রবেশ ও প্রস্থানের জন্য দরজা আলাদা করে রাখা অন্তর্ভুক্ত ছিল।

পরিকল্পনার আর একটি বিশেষ বিষয় হ’ল প্রবেশপথগুলিতে দর্শনার্থীদের তাপমাত্রা পরিমাপ করতে তাপ ক্যামেরা স্থাপন করা। যাদের উচ্চ তাপমাত্রা রয়েছে তাদের প্রবেশ করতে বাধা দেওয়া হবে এবং তারা ভাইরাসে আক্রান্ত কিনা তা জানতে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার জন্য স্বাস্থ্য মন্ত্রকের বিশেষজ্ঞদের কাছে প্রেরণ করা হবে।

বিশ্বস্তদের মহামারী সংক্রান্ত সতর্কতা সম্পর্কে সচেতন করার জন্য শিক্ষামূলক উপকরণ সরবরাহ করা হবে, হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার করা, হাত নাড়ানো, এবং হাঁচি দেওয়ার শিষ্টাচারের মতো সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে সচেতন করার জন্য সাইনবোর্ড স্থাপন করা ছাড়াও।

Leave a Reply

Logo-orginal