, রোববার, ৯ আগস্ট ২০২০

Avatar admin

মাওঃ আবদুল কাদের (রহঃ) এর জীবনী

প্রকাশ: ২০২০-০৬-২৫ ০০:৩১:৩৬ || আপডেট: ২০২০-০৬-২৫ ১০:৪১:১২

Spread the love

আতাউর রহমান সাকিব (লেখক) লোহাগাড়া, চট্টগ্রামঃ
* সংক্ষিপ্ত জীবনকথা :-
জন্ম ও পরিচয় :- মাওঃ আবদুল কাদের (রহঃ) ৫ই সেপ্টেম্বর ১৯৪৩ সালে চরম্বা ইউনিয়নে মরহুম আবদুল মজিদ বংশে জন্ম গ্রহণ করেন। আবদুল মজিদের নামে মাজিদার পাড়া নামকরণ করা হয়েছে। তাঁর পিতার নাম মোঃ আবদুল খালেক (মেম্বার) এবং মাতার নাম মাসুমা খাতুন।

মাওঃ আবদুল কাদের (রহঃ) জন্মের ১১ বছর বয়সে মাতাকে হারান এবং ২৩ বছর বয়সে পিতা মৃত্যু বরণ করেন।তিনি ছোটবেলা থেকেই খুবই চিন্তাশীল ও বিচক্ষণ ছিলেন।

ছাত্রজীবন :-মাওঃ আবদুল কাদের (রহঃ) এর ছাত্রজীবন ছোট থেকে শুরু করে লেখাপড়া শেষ হওয়া পর্যন্ত পুরো সময়টা কেটেছে দক্ষিণ চট্টগ্রামের স্বনামধন্য প্রতিষ্টান গারাংগিয়া আলিয়া মাদ্রাসায়। মাদ্রাসার প্রতিষ্ঠাতা হযরত বড় হুজুর কেবলা (রহঃ) এবং ছোট হুজুর কেবলা (রহঃ) এর খুব কাছের ছাত্র ছিলেন।১৯৬৬ সালে তার ছাত্রজীবন সমাপ্তি করেন।

শিক্ষকতার পেশা:- মাওঃ আবদুল কাদের (রহঃ) ১৯৬৮ সালে প্রথম ধর্মীয় শিক্ষক হিসাবে সীতাকুণ্ড মস্তান (রহঃ) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার পেশায় নিযুক্ত হন।পরবর্তিতে তিনি চরম্বা বাইয়ার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থানান্তর হন।ওখানে কিছু বছর থাকার পর পদুয়া আঁধারমানিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থানান্তর হন।এবং ১৯৮৩ সালে শিক্ষকতার পেশা সমাপ্তি করেন।এবং পাশাপাশি তিনি পল্লি ও হোমিওপ্যাথ চিকিৎসক ছিলেন।

সৌদিআরব গমন :- মাওঃ আবদুল কাদের (রহঃ) ১৯৮৪ সালে সৌদিআরবে গমন করেন।এবং সেখানে বিভিন্ন মসজিদে ইমাম ও মসজিদ ভিত্তিক কুরআন শিক্ষা দানরত অবস্থায় সৌদি শাইখগন তাকে শেখ আবদুল কাদের উপাধি দেন। এবং তিনি প্রায় দুই যুগের বেশি সময় সৌদি আরবে ছিলেন। এবং ২০০৫ সালে তিনি সম্পূর্ণভাবে দেশে ফিরে আসেন।

মাওঃ আবদুল কাদের রহঃ চরিত্র:- তিনি উত্তম চরিত্রের অধিকারী ছিলেন।বিশ্বস্ততা, ন্যায়পরায়ণতা, উদারতা এবং নানাবিধ মহৎ গুণ। যার মধ্যে তিনটি অন্যতম শ্রেষ গুণ ছিলো।

এক :- ১৩ বছর থেকে শুরু করে জীবনে কোনদিন এক ওয়াক্ত নামাজ কাজা হয়নি।
দুই:- সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতেন।পশ্রাব থেকে পবিত্র থাকার জন্য বেশি উপদেশ দিতেন এবং নিজে আমল করতেন।
তিন:- অন্যের হক থেকে বেঁচে থাকার জন্য বেশি উপদেশ দিতেন,এবং নিজে আমল করতেন।
মৃত্যুর আগ পর্যন্ত শুধু দিয়েছেন, নেননি।

ইন্তেকাল :- মাওঃ আবদুল কাদের (রহঃ) ১৭ জুন ২০২০ সালে অসুস্থ অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিলো ৭৬ বছর ৯ মাস ১২ দিন।

লেখকঃ অধ্যয়নরত ও তরুণ ইসলামী সঙ্গীত শিল্পী ।

Logo-orginal