, রোববার, ৯ আগস্ট ২০২০

Avatar admin

শিক্ষাবান্ধব সমাজকর্মী ও এতিম শিশুর পিতৃতুল্য অভিভাবক আলহাজ হাফজ মোহাম্মদ আমান উল্লাহ

প্রকাশ: ২০২০-০৬-০৬ ১৪:২০:০৮ || আপডেট: ২০২০-০৬-০৬ ১৪:২০:০৯

Spread the love

সোহেল মো. ফখরুদ-দীনঃ আলহাজ হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ একজন নিবেদিত প্রান সমাজ কর্মী। শিক্ষার উন্নয়নে অনগ্রসর জাতিকে আলোকিত করতে তিনি কাজ করছেন তিন যুগেরও বেশি সময় ধরে।হাজার হাজার এতিম অনাথ ছেলে মেয়ে কে পবিত্র কোরআন শিক্ষার মাধ্যমে হাফেজ বানিয়ে দ্বীন ইসলামের শিক্ষার মাধ্যমে পৃথিবী ও আখেরাতের সঠিক পথের সন্ধ্যান দিচ্ছেন।

কক্সবাজারের চকরিয়া উপজেলার ঐতিহাসিক বড় ভেওলা ইউনিয়নে সিকদারপাড়ায় তিনি প্রতিষ্ঠা করেছেন এতিমখানা, হেফজখানা, দাখিল মাদ্রাসা,পৃথক পৃথক ছাত্র /ছাত্রী নিবাস, লাইব্রেরি, জামে মসজিদ, মক্তব,খেলার মাঠ,বিশুদ্ধ পানির প্রয়োজনে গভীর নলকূপ সহ অসংখ্য সেবামূলক প্রতিষ্ঠান।যে প্রতিষ্ঠানের মাধ্যমে আজ ঐএলাকায় হাজার হাজার ছাত্র-ছাত্রী শিক্ষার মাধ্যমে পৃথিবী বিনির্মাণে নিজেদেরকে আলোকিত মানুষ হিসাবে গড়ে তুলতে পেরেছেন। শিক্ষায় অনগ্রসর -প্রান্তিক জনপদে আজ শিক্ষায় আলোকিত ভুবন হিসেবে পরিচিত হয়েছে। এসব কিছু সম্পন্ন হয়েছে একমাত্র আলহাজ হাফেজ মোহাম্মদ আমানউল্লাহ মত একজন শ্রেষ্ঠ সমাজকর্মী এবং মানবিক বিবেক সম্পন্ন মানুষের কারণে। সমাজকর্মের অবদানস্বরুপ তিনি সেরা সমাজ সেবা স্বর্ন পদকে মুল্যায়ন হয়েছে অনেক বার।

তিনি চট্টগ্রাম বিভাগীয় সমাজ কল্যাণ ফেডারেশনের মহাসচিব, ঐতিহ্যবাহী চট্টগ্রাম নগরীর শাহ আমানত দরগাহ সংলগ্ন তনজিমুল মোছলেমিন এতিমখানা ও হেফজখানার তত্বাবধায়ক। বাংলাদেশের বহু খ্যাতনামা সমাজ সেবামুলক প্রতিষ্ঠানের সাথে তিনি জড়িত। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্য, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল রোগী কল্যাণ সমিতি প্রচার সম্পাদক, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রোগী কল্যাণ সমিতি হাসপাতাল রোগী কল্যাণ সমিতি, কক্সবাজার হাসপাতাল কল্যাণ সমিতি, পাহাড়তলী চক্ষু হাসপাতাল রোগী কল্যান সমিতি সহ আরো অনেক সেবামুলক প্রতিষ্টানের সাথে থেকে অসহায় মানুষের সেবা প্রদানের জন্য কাজ করছেন। মানবিক বিবেক সম্পন্ন এই সমাজ কর্মীর পিতাও ছিলেন আরেক ক্ষমজন্মা মহাপুরুষ হযরত মাওলানা ছলিম উল্লাহ ( রহঃ)। তিনিও শিক্ষাবিস্তার ও সমাজ কর্মে অসামান্য অবদান রেখেছিলেন। সে কারনে তিনিও আজ পৃথিবী বাসীর কাছে স্মরনীয় ও বরনীয়।

লেখকঃ কলামিস্ট।
সভাপতি, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি)।
সভাপতি, বাংলাদেশ মুসলমান ইতিহাস সমিতি।

Logo-orginal