, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

এবার কুয়েতে ৫০% বেতন কর্তনের প্রস্তাব

প্রকাশ: ২০২০-০৬-০৩ ২২:৩২:৫২ || আপডেট: ২০২০-০৬-০৩ ২২:৩২:৫৫

Spread the love

কুয়েত সরকার বেসরকারী খাতের শ্রম আইন সংশোধন করার জন্য জাতীয় সংসদে একটি বিল রেফার করেছে, যাতে নিয়োগকারীরা তাদের কর্মীদের বেতন হ্রাস করতে পারে, COVID-19 সংকটের সময়ে হ্রাসযুক্ত মজুরি দিয়ে বিশেষ ছুটি দিয়েছিল, সে সময় থেকে ।

আজ বুধবার বিকেলে আরব টাইমসে প্রকাশিত সংবাদে আরো জানাযায় যে, এই আইনী বিল থেকে কুয়েতিদের রক্ষা রোধ করার মতো আইনী চ্যালেঞ্জ রয়েছে।

সূত্রগুলি বলছে যে, নতুন আইনটি পাস হওয়ার সময় সংসদে যাতে বিরোধিতার মুখোমুখি হতে না হয় এবং তা নিশ্চিত করার জন্য সরকার জাতীয় সংসদকে সহযোগিতা করার আহবান জানিয়েছে ।

সরকার বিশ্বাস করে যে, এটি বেসরকারী খাতে কুয়েতীদের জন্য পর্যাপ্ত সুরক্ষা দিয়েছে এবং কর্মসংস্থান ও সহায়তা ভাতা দ্বিগুণ করেছে।

বিলটি প্রত্যাহারের বিষয়ে উত্সাহী নয় সরকার, তবে দুই কর্তৃপক্ষের একমত হওয়ার জন্য বিষয়টি নিয়ে আলোচনা করতে সংসদের কমিটির সভায় অংশ নিতে প্রস্তুত ।

সূত্রগুলি হুঁশিয়ারি দিয়েছে যে আইনটি গ্রহণে কোনও দ্বিধা বা বিলম্বের ফলে বেসরকারি খাতের অনেক সংস্থাকে কাজ সাময়িকভাবে স্থগিত করতে হবে, এবং এভাবে কুয়েতিসহ সকল কর্মচারীর বেতন বন্ধ হবে, যার জন্য সরকার এই মহামারী শেষ না হওয়া পর্যন্ত ন্যূনতম বেতনের নিশ্চয়তা দিতে চায় ।

তারা বলেছিল য্‌ সরকার জাতীয় কর্মসংস্থান এবং বেসরকারী খাতে প্রবাসীদের স্থলে নাগরিকদের চাকুরীর প্রতিশ্রুতির বিষয়ে সংসদকে আশ্বাস দেবে ।

বিশেষত বেসরকারি খাতে কুয়েতিদের জন্য দেড় লক্ষেরও বেশি কাজের সুযোগ রয়েছে।

এছাড়াও সূত্র থেকে জানা গেছে যে, বেসরকারী খাতের কুয়েতের এক পুরুষের গড় বেতন প্রায় ১,৪৯৯ দিনার এবং একজন কুয়েতী মহিলার প্রায় ৮৭৯ দিনার, অন্যদিকে বেসরকারী খাতের প্রবাসী পুরুষের গড় বেতন কেডি ২৮৫ এবং একজন মহিলার কেডি ৩৮৭।

এমপি আহমেদ আল-ফাদল বিলে উল্লিখিত ‘ব্যতিক্রমী পরিস্থিতি’ এই বাক্যটিতে অনেকগুলি পরিস্থিতি অন্তর্ভুক্ত করতে পারে যা নিয়োগকর্তারা বেতন হ্রাসকে ন্যায়সঙ্গত করার জন্য ব্যবহার করতে পারেন।

তিনি একটি উদাহরণ হিসাবে একটি ছোট ব্যবসা উল্লেখ করেছিলেন যা রাস্তা সংস্কারের কাজগুলিতে নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে যা কয়েক সপ্তাহ বা মাস ধরে চলতে পারে।

তিনি জিজ্ঞাসা করেন যে, ভূমিকম্প হলে এবং লকডাউন বাস্তবায়নের ফলস্বরূপ কী ঘটবে?

(আংশিক অনুবাদঃ আবুল কাশেম, আরটিএম )

Logo-orginal