, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

পরিবর্তন হতে পারে একামা আইন, ২০ দিনার জরিমানার প্রস্তাব

প্রকাশ: ২০২০-০৬-০৩ ২১:৩৫:২১ || আপডেট: ২০২০-০৬-০৩ ২১:৩৫:২৩

Spread the love

কুয়েত সিটি: প্রবাসী আবাস আইন সম্পর্কিত বিধিবিধানগুলিতে ব্যাপক পরিবর্তনের এবং ভিসা ব্যবসায়ের অধ্যায়টিকে স্থায়ীভাবে বন্ধ করার লক্ষ্যেে একটি মৌলিক পর্যালোচনা করা হচ্ছে ।

আজ মঙ্গলবার বিকেলে অবহিত সূত্রে আরব টাইমসে প্রকাশিত সংবাদে জানা গেছে, সংশ্লিষ্ট প্রতিবেদনটি প্রথমে মন্ত্রিসভায় আলোচনা ও অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে এবং তারপরে জরুরি ভিত্তিতে জাতীয় পরিষদে প্রেরণ করা হবে।

উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল-সালেহ এই উদ্দেশ্যে একটি দল গঠন করেছেন, যার সাথে ফতওয়া ও আইন বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রকের আইন বিষয়ক বিভাগ, সিভিল সার্ভিস কমিশন, কুয়েত বিশ্ববিদ্যালয়ের আইনজীবিগণ এবং স্বাস্থ্য ও বীমা কোম্পানি প্রতিনিধিরা ছিলেন।

এই কমিটি ইতোমধ্যে কুয়েতে প্রবাসীদের আবাসন আইন নিয়ন্ত্রণ করে নতুন আইনের চূড়ান্ত রূপরেখা শেষ করেছে।

সূত্রগুলি স্পষ্ট করে জানিয়েছে যে, এই সংশোধনীগুলির মধ্যে প্রাইভেট সেক্টরে নিয়োগকারীদের বিরুদ্ধে তাদের ফাইলের আওতায় নিবন্ধিত প্রান্তিক শ্রমিক বা রেসিডেন্সি আইন লঙ্ঘনকারীদের গ্রেপ্তার ও জরিমানা বাড়ানোর বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

এর মধ্যে রয়েছে তাদের কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা, বা শ্রম ফাইলকে দু’বছরের জন্য কালো তালিকাভুক্ত করা এবং নিয়োগকারী / স্পনসরদের তদন্তের আওতায় আনা ।

এছাড়াও, নতুন আইনটি স্পনসরদের তাদের লেনদেনকারী কর্মচারীদের ভ্রমণের টিকিটের মূল্য প্রদানের পাশাপাশি তাদের আবাসন ও খাবারের ব্যয় বহন করতে বাধ্য করবে।

নতুন আইন রেজিডেন্সির লঙ্ঘনের জন্য দৈনিক জরিমানা ২ দিনারের পরিবর্তে ২০ দিনার প্রস্তাব করা হয়েছে, তবে ৫০০ দিনারের বেশী নয় ।

উল্লেখিত আইন লঙ্গনকারী প্রবাসীকে তিন বছরের জন্য কুয়েতে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

Logo-orginal