, শুক্রবার, ৭ আগস্ট ২০২০

Avatar admin

কুয়েতে প্রবাসী কমানোর প্রস্তাব যেভাবে এগোচ্ছে

প্রকাশ: ২০২০-০৭-০৮ ১৯:৫১:৪৮ || আপডেট: ২০২০-০৭-০৮ ২০:০৫:১৮

Spread the love

কুয়েত সংসদীয় মানবসম্পদ উন্নয়ন কমিটি জনসংখ্যার পরিসংখ্যান ও ভারসাম্যহীনতার বিষয়ে প্রতিবেদন তৈরি করতে এবং দেশে প্রবেশকারী প্রবাসীদের সংখ্যা হ্রাস করার লক্ষ্যে এগিয়ে যেতে চাইছে, তবে এতে সরকারের পক্ষ থেকে গুরুত্বের অভাব লক্ষ্য করা গেছে।

আরবী দৈনিক আল রাইয়ের রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে, সংসদীয় কমিটি বলছে, প্রস্তাবগুলিতে নিজস্ব দৃষ্টি এবং প্রতিক্রিয়া জমা দেওয়ার প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও সরকারের সাড়া নাই ।

সূত্র জানায়, কমিটি জনসংখ্যাতাত্ত্বিক ভারসাম্যহীনতা সংক্রান্ত প্রস্তাবসমূহের প্রতি প্রতিক্রিয়া জানাতে সরকারকে দুই সপ্তাহ সময় দিয়েছে, কিন্তু সরকার কিছুই প্রেরণ করেনি।

সূত্রগুলি প্রকাশ করেছে, সংশ্লিষ্ট সরকারী প্রতিষ্ঠানগুলি কমিটিকে প্রয়োজনীয় তথ্য প্রস্তুত করার জন্য আরও সময় প্রয়োজন বলে অজুহাতে সময় দেওয়ার জন্য বলেছে ।

কমিটি সরকারকে আমন্ত্রণ না করে বৈঠক করার অনুরোধ করেছে এবং রিপোর্টটি জাতীয় পরিষদে জমা দেবে ভোটাভুটির জন্য ।

একই প্রসঙ্গে মানব সম্পদ উন্নয়ন কমিটির চেয়ারম্যান এমপি খলিল আল-সালেহ নিশ্চিত করেছেন যে, কমিটি জনসংখ্যার ভারসাম্যহীনতা ঠিক করতে সরকারকে পর্যাপ্ত সময় দিয়েছে।

তিনি বলেন, “আমরা অবাক হয়েছি কারণ সরকার জনসংখ্যার কাঠামোর বিষয়ে তাদের প্রতিবেদন উপস্থাপন করতে প্রস্তুত ছিল না ।

তিনি জনগণতাত্ত্বিক কাঠামোর সমস্যা সমাধানের জন্য সরকার পাঁচ বছর আগে জাতীয় কমিটি গঠন করার বিষয়টি উল্লেখ করে বলেন, এখন পর্যন্ত এটি কিছু অর্জন করতে পারেনি।

তিনি জিজ্ঞাসা করেন, ইন্টারমিডিয়েট পাশ বা তার নীচে থাকা প্রবাসীর সংখ্যা ৮০০,০০০ এ কীভাবে পৌঁছেছে?

Logo-orginal