, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

প্রবাসীরা রাষ্ট্রীয় শোষণের শিকার

প্রকাশ: ২০২০-০৭-২৪ ১৪:৫৫:৩১ || আপডেট: ২০২০-০৭-২৪ ১৪:৫৫:৩২

Spread the love

আবদুল হান্নান, ওমানঃ একজন প্রবাসী অনেক স্বপ্ন নিয়ে পরিবার পরিজন ছেড়ে বিদেশ আসে! সে শুধু তার পরিবারের সচ্ছলতা ফিরিয়ে আনতে বিদেশে আসে না, তার পরিবারের সাথে সাথে ঊর্ধ্বমুখী হয় দেশের জিডিপির গ্রাফ, রেমিট্যান্সে যুক্ত হয় হাজার হাজর কোটি টাকা !

কিন্তু যেই না কেউ দেশ থেকে বেকারত্বের বোঝা হয়ে সংসার আর নিজের, দেশের সচ্ছলতার কথা চিন্তা করে প্রবাসে আসতে চায় তখনি বিভিন্ন কায়দায় শুরু হয় তাকে রাষ্ট্রের শোষণ!

যেখানে রাষ্ট্র থেকে সহযোগিতা পাওয়ার কথা সেখানে উল্টো পদে পদে দিতে হয় টাকা!

বর্তমান সময়ে যদি কেউ বিদেশ আসতে চায় পাসপোর্ট, মেডিক্যাল, ইমিগ্রেশন কার্ড, ইত্যাদি বাবদ দিতে হয় মোটা অংকের টাকা! যা এক জন প্রবাসে আসা স্বপ্নদ্রষ্ট্রার প্রতি দেয়া খুবই কষ্টকর! আর যদি কোন রকম মেডিক্যাল দালালদের খপ্পরে পড়ে সেই অংক বেড়ে যায় অনেক গুন!

তার মাঝে সরকার আবার বিমানবন্দর উন্নয়নে ১০ ডলার ও যাত্রী নিরাপত্তা জন্যে নিবে ১০ ডলার ঘোষণা দিয়েছে! যা টাকার অংকে ১৭শ টাকার কিছু কম বেশি!

সারা পৃথিবী যেখানে বর্তমান সময়ে নাজুক পরিস্থিতি পার করতেছে, অনেক প্রবাসী চাকরি ছেড়ে দেশে আসতে বাধ্য হচ্ছে , দেশে বেকারত্ব বেড়ে যাচ্ছে সেখানে এই সব উন্নয়ন ফি ও নিরাপত্তা ফি সহ বিভিন্ন ফি নামে প্রবাসীদের থেকে অতিরিক্ত টাকা আদায় করে তাদেরকে প্রবাস বিমুখ ও শোষণ করা ছাড়া আর কিছুই না!

Logo-orginal