, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

Avatar admin

রহস্যময় বিস্ফোরণে লেবাননের বিপর্যয়”বেড়েছে হতাহতের সংখ্যা

প্রকাশ: ২০২০-০৮-০৫ ২১:১৮:৪১ || আপডেট: ২০২০-০৮-০৫ ২১:১৮:৪২

Spread the love

গতকাল বৈরুত বন্দরে এক রহস্যময় বিস্ফোরণের পরে লেবাননের রাজধানী ব্যাপক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে।

বিস্ফোরণের প্রতিধ্বনি শোনা গিয়েছিল সাইপ্রাস এবং প্রতিবেশী দেশগুলিতে, শতাধিক মানুষ মারা গেছে এবং কয়েক হাজার আহত হয়েছে, বন্দরের আশেপাশে এবং পাঁচ কিলোমিটার গভীরে বিশাল ক্ষতি করেছে, এবং হতাহতদের হাসপাতালগুলিতে গ্রহণ করতে অক্ষম ছিল।

বিশ্বের মিডিয়ায় এখন চাপা পড়েছে করোনার খবর, লিড নিউজ এখন লেবাবন ট্র্যাজেডি ।

গতকাল সন্ধ্যায় ভয়াবহ এই ঘটনার পর বৈরুতের উচ্চ প্রতিরক্ষা কাউন্সিল দু’সপ্তাহের জরুরি অবস্থা এবং সেনাবাহিনী সুরক্ষা গ্রহণের ঘোষণা দেওয়ার পর কার্যত বৈরুত বিপর্যয়ময় শহরে পরিণত হয় ।

রহস্যময় এই বিস্ফোরণের ঘটনা এখনো অজানা, তবে প্রাথমিক তথ্য ইঙ্গিত দিচ্ছিল যে বন্দরে “অ্যাম্বার নং ১২” বিস্ফোরক দ্রব্যাদি মজুদের ফলে বিস্ফোরণ ঘটেছিল, যার ফলে এটির ভিতর বিস্ফোরণ ব্যাপাক আকার ধারণ করে, আশে পাশে ছড়িয়ে পড়ে ।

দেশটির জননিরাপত্তা সুরক্ষা জেনারেল মেজর জেনারেল আব্বাস ইব্রাহিম ঘটনাস্থল থেকে ফিরে এসে বিস্ফোরণটির অবস্থানের পরিদর্শনকালে এই হাইপোথিসিকে প্রশ্নবিদ্ধ করে বলেছেন “এই বিষয়ে কথা বলছি”। এবং কী ঘটেছিল তা নির্ধারণের জন্য তদন্ত করার আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন: “মনে হচ্ছে বছরের পর বছর ধরে বাজেয়াপ্ত উচ্চ বিস্ফোরক পদার্থের একটি গুদামে বিস্ফোরণটি ঘটেছিল।”

প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সাথে বন্দরের পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি বলেছিলেন, “বিস্ফোরণের কারণ অনুসন্ধানের জন্য অবশ্যই তদন্তের অপেক্ষায় থাকতে হবে, তবে প্রাথমিক তথ্য থেকে জানা যায় যে বহু বছর আগে উচ্চ-বিস্ফোরক পদার্থগুলি বাজেয়াপ্ত করা হয়েছিল যেটি ব্লকের ১২ নম্বর ব্লাস্টে বিস্ফোরিত হয়েছিল।

বিস্ফোরণের পরপরই রেড ক্রস ও সিভিল ডিফেন্সের অ্যাম্বুলেন্সগুলি আহতদের পরিবহনের জন্য ঘটনাস্থলে পৌঁছেছিল এবং স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান ঘোষণা করেছিলেন যে প্রায় ৩০ জন নিহত হয়েছেন, তাদের মধ্যে একজন ছিলেন “কাটায়েব পার্টির” সেক্রেটারি জেনারেল নিজার নাজারিয়ান, যিনি মধ্য বৈরুতের সাইফি এলাকায় কেন্দ্রীয় বাড়িতে উপস্থিত ছিলেন এবং প্রায় ২,৫০০ আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজন নিখোঁজ ব্যক্তি ছাড়াও এমপি তারিক আল-মেরাবি রয়েছেন।

তবে আজ দুপুরে স্বাস্থ্য মন্ত্রকের এক কর্মকর্তা পরে ঘোষণা করেছিলেন যে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জন, আহতদের সংখ্যা প্রায় ৩,৮০০ জনে পৌঁছেছে।

Logo-orginal