, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

অ্যামোনিয়াম নাইট্রেট বৈরুত বিস্ফোরণের কারণ” মৃতের সংখ্যা বেড়ে ৮৮ জন

প্রকাশ: ২০২০-০৮-০৫ ১১:২৮:৫২ || আপডেট: ২০২০-০৮-০৫ ১১:২৮:৫৪

Spread the love

লেবাননের কর্তৃপক্ষ বলেছে, অ্যামোনিয়াম নাইট্রেট বৈরুত বিস্ফোরণের কারণ, গতকালের বিস্ফোরণে এখন পর্যন্ত ৮৮ জন মারা গেছে বলে স্থানীয় মিডিয়ায় নিশ্চিত করেছে, লেবানন স্বাস্থ্যমন্ত্রী বলছে ৭৮ জন।

তবে আহতের প্রায় ৪ হাজার, যাদের অনেকে গুরুতর।

মঙ্গলবার সন্ধ্যার ভয়াবহ বিস্ফোরণের পর প্রশ্ন উঠেছে ঘটনার উৎস নিয়ে।

হামলা না সারের গুদামঘরে বিস্ফোরণ?

লেবানন সরকারের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স বলছে, মেয়াদ উত্তীর্ণ নাইট্রোজেন সার ভয়াবহ বিস্ফোরণের কারণ।

এটি একটি গন্ধহীন স্ফটিক উপাদান যা সাধারণত সার হিসাবে ব্যবহৃত হয় যা কয়েক দশক ধরে অসংখ্য শিল্প বিস্ফোরণের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছে ২০১৩ সালে টেক্সাসের একটি সার প্লান্ট যা ১৫ জন মারা গিয়েছিল এবং ইচ্ছাকৃতভাবে তাহা করা হয়েছিল, এবং অন্যটি ২০০১ সালে ফ্রান্সের টুলাউজে একটি রাসায়নিক প্ল্যান্টে ৩১ জন মারা গিয়েছিল তবে এটি দুর্ঘটনাক্রমে ছিল।

যখন জ্বালানী তেলের সাথে মিলিত হয়, অ্যামোনিয়াম নাইট্রেট নির্মাণ শিল্পের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত শক্তিশালী বিস্ফোরক তৈরি করে, তেমনি বিশ্বের বিদ্রোহী গোষ্ঠীগুলি বিস্ফোরকগুলি ব্যবহার করে থাকে ।
১৯৯৫ সালে ওকলাহোমা সিটি হামলার পিছনে বোমা ফেলার এটিও একটি উপাদান ছিল।

কৃষিতে, অ্যামোনিয়াম নাইট্রেট সার দানাদার আকারে প্রয়োগ করা হয় এবং আর্দ্রতার অধীনে দ্রবীভূত হয়ে নাইট্রোজেন – যা গাছের বৃদ্ধির চাবিকাঠি – মাটিতে ছাড়তে পারে।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, বৈরুত বন্দরের গুদামে বছরের পর বছর ধরে জমে থাকা ২, met met০ মেট্রিক টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়েছিল, এতে কয়েক ডজন লোক মারা গিয়েছিল এবং লেবাননের রাজধানীতে অভূতপূর্ব ক্ষতি সাধন করেছে।

Logo-orginal