, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

করোনাকালীন সময়ে প্রবাসীদের এবারের ঈদ সম্পূর্ন ভিন্নভাবে উদযাপন হয়েছে”

প্রকাশ: ২০২০-০৮-০৩ ০০:৪৯:৩৩ || আপডেট: ২০২০-০৮-০৩ ০০:৪৯:৩৪

Spread the love

লিখেছেনঃ জয়নাল আবেদীন(জুয়েল) মাস্কেট,ওমানঃ বিশ্বব্যাপী করোনা ভাইরাস নামক মহামারির সংক্রোমন প্রায় পৃথিবীর সব দেশে হানা দিয়েছে। করোনার সংক্রোমনে আক্রান্ত হয়ে প্রান হারিয়েছে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ।

আক্রান্ত হয়েও অনেকেই আবার এই মহামারি থেকে সুস্থতা লাভ করেছেন। বিশ্বের উন্নত দেশ গুলো নানা রকম প্রযুক্তি ব্যবহার করেও করোনার থাবা থেকে রেহাই পায়নি।

লাশের মিছিলে সামিল হয়েছেন অনেকেই। সংক্রোমন থেকে বাঁচার জন্য প্রায় সবদেশেই কঠোর ভাবে লকডাউন পালিত হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে জনসমাগমের সকল রাস্তা এবং জেল ও জরিমানার মত আইন প্রনয়ন ও করা হয়েছে। করোনাকালীন সময়ে প্রবাসীরা দুটি ঈদ পালন করেছে।

প্রবাসের ঈদ স্বজনবিহীন এমনিতে কষ্টের হয়, তার উপর করোনার তান্ডবলীলায় সব কিছু অগোচালো হয়ে গেল। প্রবাসে অন্যান্য বারের মত এবারের ঈদ সম্পূর্ন ভিন্ন। জামাতে ঈদের নামাজ বিহীন প্রবাসের ঈদ অনেকটাই আফসোসের।করোনার কবলে চাকুরীহীন প্রবাসীরা স্বজনদের জন্য টাকা পাঠানো থাক দূরের কথা নিজেরা চলতেও হিমসিম খাচ্ছে।

প্রতিবার ঈদের সময় প্রবাসীরা পরিবার পরিজনদের জন্য বেশি করে টাকা পাঠাতো।কিন্তু এবারে বেশির ভাগ প্রবাসী কাজ না থাকায় পরিবারের জন্য টাকা পাঠাতে সক্ষম হয়নি। প্রত্যেকটা প্রবাসী চায় তার পরিবারের সদস্য গুলো খুব ভালোভাবে ঈদ পালন করুক কিন্তু এবারের ঈদে প্রবাসীরা দুচোখের জল ফেলেছে।কোন কোন প্রবাসী ভাগ্য বদল করতে এসে করোনার ছোবলে প্রান হারিয়ে প্রবাসের মাটিতে সমাধিত হয়েছে।

শেষবারের মত তার স্বজনরাও তার মুখ দেখতে পারেনি। এবারের ঈদে প্রবাসীরা কোন রকম আনন্দ উপভোগ করতে পারেনি। বাসার ছাদে অনেকে ঈদের নামাজ আদায় করেছে।সব মিলিয়ে প্রবাসে এবারের ঈদ সম্পূর্ন ভিন্নভাবে পালিত হয়েছে।

Logo-orginal