, রোববার, ২৫ অক্টোবর ২০২০

Avatar admin

উইঘুরে হাজার হাজার মসজিদ ভেঙে দিয়েছে চীন

প্রকাশ: ২০২০-০৯-২৫ ১৮:১৪:১৯ || আপডেট: ২০২০-০৯-২৫ ১৮:১৪:২০

Spread the love

চীনা কমিনিস্ট কর্তৃপক্ষ জিনজিয়াংয়ে উইঘুর অঞ্চলে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের সর্বশেষ প্রতিবেদনে হাজার হাজার মসজিদ ভেঙে দেওয়ার রিপোর্ট প্রকাশিত হয়েছে ।

অস্ট্রেলিয়ান থিংক ট্যাঙ্ক আজ শুক্রবার তাদের রিপোর্টে বিষয়টি নিশ্চিত করেছে ।

মানবাধিকার গোষ্ঠীগুলি বলছে যে, এক মিলিয়নেরও বেশি উইঘুর এবং অন্যান্য মুসলিম তুর্কি ভাষী লোকদের উত্তর-পশ্চিম অঞ্চলে একটি শিবিরে বন্দী করা হয়েছে, তাদের ঐতিহ্যবাহী এবং ধর্মীয় কার্যকলাপ ত্যাগ করার জন্য চাপ দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) প্রতিবেদনে বলা হয়েছে, শতাধিক ওয়েব সাইট এবং পরিসংখ্যানগত মডেলিংয়ের উপগ্রহের চিত্রের ভিত্তিতে প্রায় ১৬,০০০ মসজিদ ধ্বংসের বিষয়ে তথ্য প্রকাশ করেছে তারা ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন বছরে বেশিরভাগ মসজিদ ধ্বংস হয়েছে এবং আনুমানিক সাড়ে ৮ হাজার মসজিদ পুরোপুরি ধ্বংস করা হয়েছে, তবে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে উরবান কেন্দেরের উরুমকী ও কাশগরের নগর এলাকায় ।

গবেষণায় দেখা গেছে যে, ধ্বংসের হাত থেকে রক্ষা পাওয়া অনেক মসজিদ তাদের গম্বুজ এবং মিনারগুলি সরিয়ে নিয়েছিল, যাতে তাদের মসজিদ গুলোকে চীনা কমিনিস্টরা চিনতে না পারে ।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) অনুমান করেছে যে, সিনজিয়াংয়ের আশেপাশে ১৫,৫০০ এরও কম অক্ষত এবং ক্ষতিগ্রস্থ মসজিদ ছিল, যার অধিকাংশ চীনা কমিনিস্ট শাসকরা গুড়িয়ে দিয়েছে ।

চীনা শাসকগোস্টীর বিরুদ্ধে এমন অভিয়োগ বার বার উত্খাপিত হলেও প্রতিবার তাহা অস্বীকার করছে ক্ষমতায় থাকা কিমিনিউস্টরা । সুত্র: আরব নিউজ ।

Logo-orginal