, রোববার, ২৫ অক্টোবর ২০২০

Avatar admin

ওমরাহ পালন ধীরে ধীরে শুরু করতে চাই হজ মন্ত্রণালয়

প্রকাশ: ২০২০-০৯-২১ ১৯:৩৬:০৫ || আপডেট: ২০২০-০৯-২১ ১৯:৩৭:৩৩

Spread the love

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী মুহাম্মদ সালেহ নিশ্চিত করেছেন যে, ওমরাহ পালনে ধীরে ধীরে শুরু করার জন্য কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ।

বিশ্ব এবং স্থানীয়ভাবে আগত ওমরাহ যাত্রীদের সেবা দিতে প্রযুক্তিগত সমাধানের উপর নির্ভর করবে” এমন একটি ভার্চুয়াল ফোরামে ওমরায় নিয়োজিত বিভিন্ন সংস্থার অভিজ্ঞতা বিনিময় কালে মন্ত্রী একথা বলেন ।

হজ ও ওমরাহ উপ-মন্ত্রী বলেন, হজ ও ওমরাহ ব্যবস্থাটি হাজিদের প্রদান করা প্রাথমিক পরিষেবাগুলির মধ্যে সীমাবদ্ধ নয়, কারণ বেসরকারী খাত যেমন সহায়তা, লজিস্টিকাল পরিষেবা ইত্যাদি সরবরাহ করতে পারে, সেগুলির বিশাল একটি সামগ্রীক বিষয় রয়েছে।

তিনি আরও যোগ করেছেন: ওমরাহ সেক্টরে সংযোজন এবং অধিগ্রহণের ফলে অপারেশনাল ব্যয়গুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে এবং সম্পদ ও আর্থিক সক্ষমতা বৃদ্ধির সাথে সাথে সরবরাহিত অপারেশন দক্ষতা এবং পরিষেবার বিবিধকরণে ভূমিকা রাখবে।

হজমন্ত্রী নিশ্চিত করেছেন, ওমারাহ পালনপ প্রত্যাবর্তন প্রযুক্তিগত সমাধানের মাধ্যমে হবে, যা সংস্থাগুলি এবং তাদের সেবাসমুহ উন্নত করতে সক্ষম হবে।

তিনি বলেন” নাগরিকদের বা কিংডমের বাইরে থেকে আগতদের কাছে প্রোগ্রামগুলি বাজারজাত করার জন্য ওমরাহ সংস্থাগুলিকে ভূমিকা রাখতে হবে ।

হজ ও ওমরাহ মন্ত্রী ইঙ্গিত দেন, ৩০ টিরও বেশি স্থানীয় এবং আন্তর্জাতিক সংস্থা এই সম্পর্কে কাজ করছে, এই সংস্থাগুলি হাজিদের সেবা সরবরাহ এবং প্রয়োজনীয় দিক নির্দেশনাসহ একটি প্লাটফরম তৈরির কাজ করছে ।

মন্ত্রী নিশ্চিত করেছেন যে, হজ ও ওমরাহ মন্ত্রণালয় এই খাতে বিনিয়োগকারী এবং শ্রমিকরা করোনার কারণে থমকে রয়েছে, বিশেষত এই পর্যায়ে ওমরাহ সংশ্লিষ্ট সংস্থাগুলি কাজ শুরু করতে পারলে তাদের অর্থনৈতিক ভিত্তি আবারো দাড়াতে পারবে।

তিনি উল্লেখ করেন, ওমরাহ সংস্থাগুলি নাগরিক ও বাসিন্দা, উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের দেশগুলির নাগরিকসহ প্রায় প্রায় ১ মিলিয়ন ওমারহ হাজিকে বাতসরিক সেবা দিয়ে থাকে ।

এবং মন্ত্রী আরও বলেন, “আমরা ২০৩০ সালের মধ্যে বার্ষিক ৩০ মিলিয়ন হাজিকে সেবা করার আগ্রহী।

#সৌদি নিউজ এজেন্সি ।

Logo-orginal