, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

Avatar admin

দেশে আরো ১,৮৯২ জন করোনায় শনাক্ত, মারা গেছে ৪১ জন

প্রকাশ: ২০২০-০৯-১০ ১৮:২০:৩১ || আপডেট: ২০২০-০৯-১০ ১৮:২০:৩৪

Spread the love

দেশে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৫৯টি নমুনা পরীক্ষায় নতুন করে ১ হাজার ৮৯২ জনের দেহে করোনা ভাইরাস এর উপস্থিতি শনাক্ত হয়েছে। আর আক্রান্তদের মধ্যে একই সময়ে ৪১ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৭৪৬ জন। বৃহস্পতিবার ( ১০ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন করে ১৫ হাজার ৬৪২টি নমুনা সংগ্রহ করা হলেও পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৫৫৯টি নমুনা। এ নিয়ে দেশে মোট ১৬ লাখ ৯০ হাজার ১১টি নমুনা পরীক্ষা করা হলো। নমুনা পরীক্ষার তুলনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২.১৬ শতাংশ।

দেশে করোনা ভাইরাসে মোট আক্রান্ত ৩ লাখ ৩২ হাজার ৯৭০ জন। মোট পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৯.৭০ শতাংশ। নতুন করে আক্রান্তদের মধ্যে ৪১ জন মারা যাওয়ায় এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৬৩৪। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১.৩৯ শতাংশ।

তবে এ সময়ে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৭৪৬ জন। সবমিলিয়ে সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ৫৬০। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭০.১৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মৃত ৪১ জনের মধ্যে ৩১ জন পুরুষ ও ১০ জন নারী। মৃতদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ৬১৩ জন মারা গেছেন যা মোট মৃত্যুর ৭৭.৯৭ শতাংশ এবং ১ হাজার ২১ জন নারী মৃত্যুবরণ করেছেন যা ২২.০৩ শতাংশ।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে বিভিন্ন মেয়াদে ছুটি বাড়িয়ে সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। দেশের ইতিহাসে দীর্ঘ এ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস-আদালত খোলা হয়েছে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে চলছে গণপরিবহনও।

সুত্র: ইত্তেফাক ।

Leave a Reply

Logo-orginal