, রোববার, ২৫ অক্টোবর ২০২০

Avatar admin

ফরেন সার্ভিস একাডেমি ২৫তম কূটনীতিক প্রশিক্ষণ কোর্সের সফল সমাপন ও সনদপত্র বিতরণ’

প্রকাশ: ২০২০-০৯-২৩ ২০:৪২:২৯ || আপডেট: ২০২০-০৯-২৩ ২০:৪২:৩১

Spread the love

রাকিব উদ্দীন: ফরেন সার্ভিস একাডেমি কর্তৃক আয়োজিত ৯ মাস মেয়াদী ২৫তম বিশেষায়িত কূটনীতিক প্রশিক্ষণ কোর্সের সফল সমাপন ও সনদপত্র বিতরণ উপলক্ষে গত ২১ সেপ্টেম্বর সন্ধ্যায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে.আব্দুল মোমেন, এমপি ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, এমপি, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ফরেন সার্ভিস একাডেমির রেক্টর ও অতিরিক্ত পররাষ্ট্র সচিব সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার সহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

মাননীয় পররাষ্ট্রমন্ত্রী তার ভাষণে চলমান বৈশ্বিক করোনা অতিমারীর চ্যালেঞ্জ মোকাবেলা করে নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণ কোর্স শেষ করার জন্য ফরেন সার্ভিস একাডেমিকে সাধুবাদ জানান। তিনি প্রশিক্ষণ কর্মসূচী সফলভাবে সম্পন্ন করায় এবং আরও বৃহত্তর ভূমিকায় মন্ত্রণালয় তথা রাষ্ট্রীয় দায়িত্ব পালনের যোগ্যতা অর্জনের জন্য প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের অভিনন্দন জ্ঞাপন করেন।

বিশেষ অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী করোনা প্রতিকূলতা ও চ্যালেঞ্জের অভূতপূর্ব সময়ে সফলভাবে প্রশিক্ষণ সমাপ্ত করার জন্য প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের অভিনন্দন জানান। তিনি কর্মকর্তাদের ‘বাংলাদেশ ব্র্যান্ডিং’ ‘অর্থনৈতিক কূটনীতি’সহ চলমান বিষয়াবলীর প্রতি বিশেষ মনোযোগ দেওয়ার পাশাপাশি বাংলাদেশের ভাবমূর্তি সদা সমুন্নত রাখার পরামর্শ দেন।

পররাষ্ট্রসচিব করোনা সংকট থাকা সত্ত্বেও কোর্সটি যথাসময়ে শেষ করার জন্য ফরেন সার্ভিস একাডেমির অসাধারণ প্রচেষ্টা এবং সার্বিক প্রতিশ্রুতির ভূয়সী প্রশংসা করেন। তিনি প্রশিক্ষণার্থীদের চাকুরী জীবনের প্রতিটি পর্যায়ে দেশের সার্বভৌমত্ব এবং স্বাধীনতার প্রতি প্রতিজ্ঞাবদ্ধ থাকার আহবান জানান।

ফরেন সার্ভিস একাডেমির রেক্টর তার বক্তব্যে একাডেমির লক্ষ্য ও ভিশন তুলে ধরে অতিথিবৃন্দকে প্রশিক্ষণের বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেন। তিনি একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ কূটনীতিক তৈরীর লক্ষ্যে সমকালীন ইস্যুতে ব্যবহারিক জ্ঞান প্রদানের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের অধিকতর প্রস্তুত করার লক্ষ্যে পাঠ্যক্রম সংশোধনের বিষয়ে তার পরিকল্পনা সম্পর্কে আলোকপাত করেন।

পরবর্তীতে প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ফরেন সার্ভিস একাডেমির মহাপরিচালক এর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

২৫তম বিশেষায়িত কূটনীতিক প্রশিক্ষণ কোর্সটি ২৬শে ডিসেম্বর ২০১৯ এ শুরু হয়েছিল। বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ৩৫ এবং ৩৬ ব্যাচের মোট ১৮ জন কর্মকর্তা এই কোর্সে অংশ নিয়েছিলেন। প্রথমদিকে ক্লাসরুমভিত্তিক নিয়মিত সেশন পরিচালনা করা হলেও করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করা হলে মাসখানেক কোর্সের কার্যক্রম বন্ধ থাকে। পরবর্তীতে অনলাইন প্লাটফর্মে সেশন পরিচালনার মাধ্যমে কোর্সের কার্যক্রম সমাপ্ত করা হয়।

Logo-orginal