, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

আবারো ফাঁস হল বিজেপি–ফেসবুকের আতাত

প্রকাশ: ২০২০-০৯-০১ ২৩:৩৯:১৭ || আপডেট: ২০২০-০৯-০২ ০০:১৩:১৭

Spread the love

আরো একবার প্রকাশ্যে এল বিজেপি–ফেসবুক সম্পর্ক। ২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনের আগে ফেসবুককে ৪৪টি পেজের একটি তালিকা দিয়েছিল বিজেপি। পেজগুলো প্রকাশ্যে বিজেপি–বিরোধিতার জন্য পরিচিত। সেই পেজগুলোকেই একটু আড়াল করার অনুরোধ জানিয়েছিল বিজেপি। কলকাতার বাংলা দৈনিক আজকালে সংবাদটি প্রকাশিত হয়েছে ।

শাসকদল দাবি করেছিল, ওই পেজগুলো ‘‌প্রত্যাশিত স্ট্যান্ডার্ড ভঙ্গ করেছে’‌। ‘‌বাস্তবের সঙ্গে সম্পর্ক নেই’‌ এমন পোস্ট দেয় ওই পেজগুলো বলেও অভিযোগ তোলে বিজেপি। সোমবার পর্যন্ত, ওই ৪৪টি পেজের মধ্যে ১৪টি ফেসবুকে নেই।

বিজেপি যেসব পেজগুলো আড়াল করতে বলেছিল, সেগুলো হল ভীম আর্মির অফিশিয়াল অ্যাকাউন্ট, ‘‌উই হেট বিজেপি’‌, কংগ্রেসের সমর্থক কিছু পেজ এবং ‘‌দ্য ট্রুথ অফ গুজরাট’‌ নামে একটি পেজ। ওই পেজ মূলত অলট নিউজ–এর ফ্যাক্ট চেকের পোস্ট করা হয়। সাংবাদিক বিনোদ দুয়া আর রবীশ কুমারের সমর্থনে দু’‌টি পেজও বিজেপির অনুরোধে সরিয়ে নেওয়া হয় ফেসবুক থেকে।

গত নভেম্বরে বিজেপি ফের ফেসবুককে ১৭টি পেজ পুনঃস্থাপনের আর্জি জানায়। এগুলো আগে ডিলিট করা হয়েছিল। পাশাপাশি দু’‌টি দক্ষিণপন্থী পেজ যাতে ফেসবুক থেকে বিজ্ঞাপন বাবদ টাকা (‌‌রেভিনিউ)‌ পায়, সে ব্যবস্থা করতে বলে। ওই দু’‌টি পেজ হল ‘‌দ্য চৌপল’‌ এবং ‘‌ওপিইন্ডিয়া’‌।

বিজেপি–র অনুরোধে ওই ১৭টি পেজই এখন ফেসবুকে রয়েছে। সংস্থার তরফে বিজেপি তথ্যপ্রযুক্তি শাখার প্রধান অমিত মালবিয়াকে জানানো হয়, ‘‌ভুল করে’‌ পেজগুলো সরানো হয়েছিল।

এই নিয়ে ফেসবুক ইন্ডিয়ার কর্তা আঁখি দাস এবং শিবনাথ ঠাকরালের সঙ্গে কথা হয় মালবিয়ার। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে একটি ইমেলে মালবিয়া জানান, বিজেপির স্বেচ্ছাসেবকরা ‘আই সাপোর্ট নরেন্দ্র মোদি’ সহ কিছু পেজ চালান। ফেসবুক ওই পেজগুলোও ডিলিট করে দিতে পারেন বলে ভয় পাচ্ছেন তাঁরা। আগের একটি বৈঠকে যে বিজেপির সমর্থনকারী কিছু পেজকে আড়াল করা নিয়ে আলোচনা হয়েছিল, সেকথাও ইমেলে বলেন মালবিয়া।

‘দ্য চৌপল’–এর প্রতিষ্ঠাতা বিকাশ পান্ডের দাবি, ২০১৯ সালের মার্চে অর্থের জোগান বন্ধ করে দেয় ফেসবুক। এখনো তা চালু হয়নি। ‘ওপিইন্ডিয়া’র তরফে এ নিয়ে মুখ খোলা হয়নি। যে ১৭টি পেজ ফের চালু হয়েছে, তাদের মধ্যে একটি ‘পোস্টকার্ড নিউজ’। সোশ্যাল মিডিয়ায় লেখা পোস্ট করত তারা।

এই ‘পোস্টকার্ড নিউজ’‌–এর প্রতিষ্ঠাতা হলেন মহেশ ভি হেগড়ে। ২০১৮ সালের মার্চে ভুয়া খবর পোস্ট করে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগে গ্রেফতার হন তিনি। সেই সময় বেঙ্গালুরু পুলিশের তদন্তে হেগড়ের সঙ্গে বিজেপি নেতাদের যোগসাজশ উঠে আসে। আদালেত তার হয়ে সওয়াল করেন বিজেপি সংসদ সদস্য তেজস্বী সূর্য।

২০১৮–এর জুলাইয়ে ‘পোস্টকার্ড নিউজ’ পেজটি সরিয়ে নেয় ফেসবুক কর্তৃপক্ষ। এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি হেগড়ে।

আমেরিকার সংবাদ মাধ্যম ‘‌ওয়াল স্ট্রিট জার্নাল’‌ দাবি করেছিল, ভারতে বিজেপি আর ফেসবুকের আঁতাত রয়েছে। বিজেপি নেতারা হিংসার পোস্ট ছড়ালেও তা এড়িয়ে যায় ফেসবুক। পক্ষপাতিত্ব করে। কারণ ভারতে ব্যবসার প্রসারই তাদের উদ্দেশ্য। এর পরই সোরগোল শুরু হয়। বিজেপির দিকে আঙুল তোলে কংগ্রেস সহ বিরোধী দলগুলো।

Logo-orginal