, শনিবার, ২৪ অক্টোবর ২০২০

Avatar admin

দেশে আটকা পড়া প্রবাসীরা যেভাবে নিবন্ধিত হবেন

প্রকাশ: ২০২০-১০-০৭ ২০:১৫:২২ || আপডেট: ২০২০-১০-০৭ ২০:১৫:২৩

Spread the love

বিদেশ থেকে ছুটি কাটাতে দেশে আসা প্রবাসী কর্মীদের অনেকেই কোভিড-১৯ পরিস্থিতির কারণে সময় মতো গন্তব্য দেশের কর্মস্থলে ফেরত যেতে পারেননি। ইতোমধ্যে অনেক কর্মীর ভিসা,ইকামা ও ওয়ার্ক পারমিটের মেয়াদোত্তীর্ণ হয়েছে। তাদের তথ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তঃমন্ত্রণালয় সমন্বয়ের মাধ্যমে বিদেশ ফিরে যেতে ইচ্ছুক কর্মীদের ভিসা/ইকামার মেয়াদ বৃদ্ধি এবং ফ্লাইটের সংখ্যা বাড়ানোর বিষয়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

অদূর ভবিষ্যতে এসব বিষয়ে কার্যকর কূটনৈতিক প্রচেষ্টা চালানো হবে। বিদেশ ফেরত ও আটকে পড়া কর্মীদের সহযোগিতা প্রদানের লক্ষ্যে ও ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ ধরনের সব কর্মীর নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রক্রিয়ায় প্রাপ্ত তথ্য কূটনৈতিক তৎপরতা ও প্রাসঙ্গিক কার্যক্রম গ্রহণে সহায়ক হবে।

বিদেশ প্রত্যাবর্তনে ইচ্ছুক এ ধরনের সব কর্মীকে অবিলম্বে বিএমইটির ওয়েবসাইটের লিংকে (www.old.bmet.gov.bd/BMET/returnMigrant) অনলাইনে রেজিস্ট্রেশন করার জন্য অনুরোধ করা হলো। যে কোনও স্মার্ট ফোন বা কম্পিউটার থেকে এই রেজিস্ট্রেশন করা সম্ভব। এ জন্য কোনও প্রকার ফি প্রদান করতে হবে না। এ বিষয়ে প্রয়োজনে নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (ডিইএমও) যোগাযোগ করা যেতে পারে। ডিইএমও সংক্রান্ত তথ্যের জন্য বিএমইটির ওয়েবসাইট (www.bmet.gov.bd) ভিজিট করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সূত্রঃ Ministry of foreign affairs bangladesh…

Logo-orginal