, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

মহানবী (সা.) কে অবমাননা: কুয়েতের পর এবার ফ্রান্সের পণ্য বয়কটের ডাক কাতারের

প্রকাশ: ২০২০-১০-২৪ ১৯:৩১:১৭ || আপডেট: ২০২০-১০-২৪ ১৯:৩১:১৯

Spread the love

ফ্রান্স ও মুসলিম বিশ্বের মধ্যে সাম্প্রতিক উত্তেজনা বয়কট আন্দোলনের সূচনা করেছে, কাতারের আল মীরাকে স্টোর থেকে সমস্ত ফরাসি পণ্য সরিয়ে ফেলার জন্য উত্সাহিত করেছে।

কর্পোরেশন শুক্রবার ঘোষণা করেছে, কাতারের ফ্ল্যাগশিপ আল মীরা সুপার মার্কেট আরব ও মুসলিম বিশ্বজুড়ে বয়কট করার আহ্বান জানার পরে তার তাক থেকে সমস্ত ফরাসি পণ্য সরিয়ে দিয়েছে।

“আমরা নিশ্চিত হয়েছি যে একটি জাতীয় সংস্থা হিসাবে আমরা আমাদের বিশ্বস্ত ধর্ম, আমাদের প্রতিষ্ঠিত রীতিনীতি ও traditionsতিহ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ এমন দৃষ্টিভঙ্গি অনুসারে কাজ করি যা আমাদের দেশ ও আমাদের বিশ্বাসের সেবা করে এবং আমাদের গ্রাহকদের আকাঙ্ক্ষাকে পূরণ করে,” আল মীরা এক বিবৃতিতে ড।

বিশ্বনেত্রীকরণের দিকে নবী মুহাম্মদ (সা।) – এর শ্রেণিবিন্যাস দেখিয়ে এমন এক শিক্ষককে হত্যার পর ফ্রান্স ও মুসলিম বিশ্বের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এই পদক্ষেপ এসেছে।

ফরাসী কর্তৃপক্ষ দেশটিতে ইসলামিক সত্ত্বাগুলির বিরুদ্ধে ব্যাপক আকারে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে 50 টিরও বেশি মসজিদ এবং সমিতিগুলিতে অভিযান চালিয়েছিল।

ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রন বিশ্বব্যাপী ইসলামকে একটি “সংকটে” একটি ধর্ম বলে প্রস্তাব দেওয়ার পরে প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

কার্টুন বিতর্কের কেন্দ্রবিন্দুতে ফ্রেঞ্চ ম্যাগাজিন, চার্লি হেড্ডো ইসলামের নবী মুহাম্মদ এর আক্রমণাত্মক কেরিচারগুলি পুনরায় প্রকাশ করেছিলেন এবং ম্যাক্রোঁ তার দেশের “কার্টুন ছেড়ে দেবেন না” বলে নিশ্চিত করেছেন। তিনি “ইসলামিক বিচ্ছিন্নতাবাদ” বলে অভিহিত করার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ম্যাগাজিনের সিদ্ধান্তের নিন্দা করতেও অস্বীকার করেছেন।

চিত্রগুলি পুনঃপ্রকাশের সিদ্ধান্তটিকে অনেকে একই জাতীয় বেশ কয়েকটি ঘটনার পরে পুনর্নবীকরণ হিসাবে দেখেছে। একটি কার্টুন, যা প্রথম ২০০৫ সালে একটি ডেনিশ পত্রিকা এবং তারপরে এক বছর পরে চার্লি হেড্ডো দ্বারা প্রকাশিত হয়েছিল, হযরত মুহাম্মদকে বোমা আকৃতির পাগড়ি পরা দেখিয়েছিল।

প্রতিক্রিয়া হিসাবে, বিশ্বজুড়ে মুসলমানরা ফরাসী পণ্য বর্জনের আহ্বান জানিয়ে ফ্রান্সের ইসলামফোবিয়ার নিন্দা করার জন্য ভার্চুয়াল প্রচার শুরু করেছিল।

কাতারভিত্তিক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বিশিষ্ট ফরাসি ব্র্যান্ডের একটি তালিকা ভাগ করেছেন এবং বাসিন্দাদের তাদের পণ্য ক্রয় এড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন।

সূত্র: মিডলইস্ট মনিটর ।

Logo-orginal