, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

মুসলিম উম্মাহ ও মানবতার বন্ধু মরহুম আমির শেখ সাবাহ

প্রকাশ: ২০২০-১০-০৩ ১৩:০৯:১১ || আপডেট: ২০২০-১০-০৩ ১৩:০৯:১২

Spread the love

ডঃ শাঈখ খলিলুর রহমান মাদানীঃ মুসলিম উম্মাহ ও মানবতার বন্ধু।الشيخ صباح الأحمد الجابر الصباح‎‎ -১৯৯০-৯১ সালে ইরাকের কুয়েত আগ্রাসনকে সমর্থন দেওয়া দেশগুলোর সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে ভূমিকার জন্য সাবাহ-কে বলা হত #আরব_কূটনীতির_ডিন’।

তিনি ছিলেন কুয়েতের আমির এবং কুয়েত সামরিক বাহিনীর কমান্ডার।২৯ শে জানুয়ারি ২০০৬ সালে শপথ গ্রহণ করেছিলেন মৃত্যুর আগ পর্যন্ত দায়িত্ব পালন করেন।তিনি ছিলেন শেখ আহমদ আল-জাবের আল-সাবাহের চতুর্থ পুত্র।, তিনি মানবিক কাজ এবং রাজনীতির কূটনৈতিক পদ্ধতির জন্য উপসাগরীয় রাজ্য এবং আরব বিশ্ব জুড়েও তাকে ভালবাসতেন। শেখ সাবাহকে আধুনিক দুনিয়া ও আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি হিসেবে বিবেচনা করা হয়।
• জীবন: আল-সাবাহ জন্মগ্রহণ করেছেন ১৬ জুন ১৯২৯ সালে।তিনি ১৯৩০-এর দশকে আল মুবারকিয়া স্কুলে প্রাথমিক শিক্ষা লাভ করেন এবংগৃহশিক্ষকদের অধীনে তাঁর পড়াশোনা শেষ করেন।কুয়েতের আমির হওয়ার আগে সাবাহ ১৯৬৩ থেকে ২০০৩ পর্যন্ত কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রথম উপ-প্রধানমন্ত্রী ছিলেন। ছিলেন।পররাষ্ট্রমন্ত্রী হিসাবে সাবাহ পারস্য উপসাগরীয় যুদ্ধের পরে কুয়েতির আন্তর্জাতিক সম্পর্ক পুনরুদ্ধার করেছিলেন।পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন তিনি তিনি ১৯৬৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী ছিলেন।
• তিনি জাতীয় সংসদের অনুমোদনের মাধ্যমে ২৯ জানুয়ারী ২০০৬ তিনি জাতীয় সংকট নিরসণ করে আমীরের শপথ গ্রহণ করেছিলেন।
• বৈদেশিক সম্পর্ক:উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের নেতৃত্বের আদেশে এবং পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রী হিসেবে তাঁর ৪০ বছরের অভিক্ঘ কারণে সাবাহ এক আঞ্চলিক ও আন্তর্জাতিক মধ্যস্থতাকারী হিসেবে খ্যাতি অর্জন করেন। তাঁর নেতৃত্বে কুয়েত পাকিস্তান ও বাংলাদেশ, তুরস্ক এবং বুলগেরিয়া, প্যালেস্তাইন,জর্ডান ও লেবাননে উপসাগরীয় দেশ এবং ইরানের গৃহযুদ্ধের দলগুলির পক্ষে মধ্যস্থতা হিসাবে কাজ করেছেন।২০১৬ সালে সাবাহ ইয়েমেনের গৃহযুদ্ধের লড়াইয়ে অংশীদারদের পক্ষ থেকে শান্তিপ্রতিষ্ঠা কল্পে জাতিসংঘের বেশ কয়েকটি বৈঠকের আয়োজন করেছিল।#কাতারের কূটনৈতিক সংকটে সাবাহ দ্রুত কুয়েতকে মূল মধ্যস্থতাকারী হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন এবং কাতারের নেতাদের সাথে ফাটল নিয়ে আলোচনার জন্য দোহার যাওয়ার আগে সৌদি ও এমিরতি কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।তাঁর চলমান প্রচেষ্টাকে কাতার আরব অঞ্চল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি থেকে প্রকাশিত অন্যান্য আগ্রহী দলগুলির দ্বারা প্রকাশ্যে সমর্থন করেছে।ফরাসী রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রোঁ ১৫ ই সেপ্টেম্বর ২০১৭-এ প্যারিসে বৈঠকের পরে সাবাহের মধ্যস্থতা প্রচেষ্টার জন্য ফরাসি সমর্থনের কথা বলেছেন এবং এই উদ্যোগের সমর্থনে ২০১৭ সালের জুনে বিবৃতি পুনর্ব্যক্ত করেন।

#মানবতাবাদী: রাষ্ট্রপতি জিমি কার্টার সাবাহকে “বিশ্বব্যাপী মানবতাবাদী নেতা” হিসাবে অভিহিত করেছেন, বলেছেন, “দুর্যোগ ত্রাণ, শান্তি প্রচেষ্টা এবং জনস্বাস্থ্যের অগ্রযাত্রায় তাঁর সমর্থন একটি অনুপ্রেরণা। অন্যান্য বিশ্ব নেতারা আমার বন্ধু হিস্টনেস আমিরের দ্বারা নির্ধারিত বুদ্ধিমান উদাহরণ থেকে শিখতে পারেন।- The Amir of Humanity। London Wall। পৃষ্ঠা Title page। আইএসবিএন 978
২০১৪ সালের মিডিল ইস্ট কাউটস রিপোর্ট অনুসারে, প্রতিবেশী দেশগুলিতে সিরিয়ান শরণার্থীদের সমর্থনে জিসিসি সদস্যদের মধ্যে ২০১৩ সালে সাবাহ সবচেয়ে বড় ব্যক্তিগত অনুদান প্রদান করেছিলেন, $ ৩০০ মিলিয়ন ডলার।এছাড়াও ২০১৪ সালে, জাতিসংঘের প্রাক্তন সেক্রেটারি-জেনারেল বান কি মুন বিশ্বকে বিশ্বব্যাপী মানবতাবাদী নেতা হিসাবে উল্লেখ করেছিলেন এবং তাকে মানবিক পুরষ্কার দিয়েছিলেন। বান বলেছিলেন, “কুয়েতের আমিরের মহিমান্বিত শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহ, নেতৃত্বকে স্বীকৃতি দিতে আজ আমি এখানে উপস্থিত হয়ে আমার খুব আনন্দ ও সম্মান দেয়। এটি একটি দুর্দান্ত মানবিক দিন। আমরা আমাদের বিশ্বের একজন মহান মানবতাবাদী নেতার সাথে একসাথে বসেছি”।- United Nations: Kuwait’s ‘Exemplary Humanitarian Leadership’ https://www.un.org/press/en/2014/sgsm16132.doc.htm
২০১৫ সালে, সাবাহ কুয়েতে আহ্বিত জাতিসংঘের শীর্ষ সম্মেলনে সিরিয়ার মানবিক সঙ্কট নিরসনের জন্য $ ৫০০ মিলিয়ন ডলার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
আগস্ট ২০১৭ সালে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মানবিক পদক্ষেপে কুয়েতের নেতৃত্বের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন,”কুয়েতের কোনও এজেন্ডা নেই। কুয়েতের এজেন্ডা হচ্ছে শান্তি; বোঝা ও সমঝোতা।”গুতেরেস বর্তমান জিসিসি সংকটে সাবাহ যে ইতিবাচক ভূমিকা নিয়েছিলেন তা আরও উল্লেখ করেছিলেন এবং স্মরণ করিয়ে দিয়েছেন যে তিনি যখন শরণার্থীদের হাই কমিশনার ছিলেন (জুন ২০০৫ থেকে ডিসেম্বর ২০১৫ সাবাহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সংগঠিত করার জন্য তিনটি সম্মেলনের সভাপতিত্ব করেছিলেন।
আঞ্চলিক বিরোধের মূল মধ্যস্থতাকারী, মধ্যপ্রাচ্য এবং এর বাইরেও একজন শীর্ষস্থানীয় সমাজসেবক হিসাবে পরিচিতি ছিলেন শেখ আল সাবাহ।(২০০৬-০১-১৬)। “Obituary: The Emir of Kuwait”। The Guardian (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0261-3077
১৯২৯ সালের ১ জুন কুয়েতে জন্মগ্রহণ করা শেখ সাবাহ ছিলেন শেখ আহমদ আল-জাবের আল-সাবাহের চতুর্থ পুত্র। আল-মুবারাকিয়া স্কুলে প্রাথমিক শিক্ষা লাভের পরে তিনি টিউটরের অধীনে পড়াশোনা শেষ করেন। ক্ষমতায় আসার আগে শেখ সাবাহ ১৯৯৩ থেকে ১৯৯১ সাল পর্যন্ত কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং ১৯৯২ থেকে ২০০৩ পর্যন্ত আবার উপ-প্রধানমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।
• কুয়েতের প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত ডগলাস সিলিমনের মতে, ইরাক যখন কুয়েত আক্রমণ করে তখন পররাষ্ট্রমন্ত্রী হিসাবে আমির শেখ সাবাহ আমেরিকানদের এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে “কুয়েতের চেহারা” হয়ে উঠে ছিলেন।
• জন্ম ১৬ জুন ১৯২৯,ওফাত ২৯ সেপ্টেম্বর ২০২০ইং। ৯১ বছর বয়সী এ ঈমানদার,মানবদরদী বাদশাহ যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। انا لله وانا اليه راجعون শেখ সাবাহ’র মৃত্যুতে তার ৮৩ বছর বয়সী সৎ ভাই এবং বর্তমান যুবরাজ শেখ নাওয়াফ আল-আহমেদ নতুন আমিরের দায়িত্ব নিয়েছেন।
“কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহ’র মৃত্যুতে আমরা গভীরভাবে দুঃখিত,শোকাহত। তাঁর মৃত্যু কুয়েতের জনগণ,মুসলিম উম্মাহ, ইসলামি দুনিয়া,আরব বিশ্ব এবং বন্ধু দেশগুলো একজন যোগ্য অভিভাবককে হারালেন।” মহান আল্লাহ তায়ালা তাঁকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন। #আমীন।
ছবি, ঢাকাস্থ কুয়েত দূতাবাসের শোক বইতে স্বাক্ষর করছেন লেখক।

Logo-orginal