, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

কুয়েতে ১৩০,০০০ অবৈধ অভিবাসী সুবিধা নিতে পারে’

প্রকাশ: ২০২০-১১-২৯ ২২:২৩:৩৩ || আপডেট: ২০২০-১১-২৯ ২২:২৩:৩৫

Spread the love

কুয়েত সরকার ঘোষিত সুবিধা গ্রহণ করতে পারেন প্রায় ১৩০,০০০ অবৈধ অভিবাসী, এসব বিদেশী নাগরিক বিভিন্ন কারণে জানুয়ারী ২০২০ সালের আগো পরে তাদের একামা নবায়ন না করে দেশটির রেসিডেন্সি আইন লঙ্গন করেছে ।

আজ রবিবার (২৯ নভেম্বর) বিকেলে আল আনবায় প্রকাশিত সংবাদে আরো জানাযায়, কুয়েতে গত এপ্রিল মাসে সাধারণ ক্ষমা ঘোষনার পরও কুয়েতে প্রায় ১৩০,০০০ হাজার অবৈধ অভিবাসী রয়েছে, এমন পরিসংখ্যান উঠে এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে ।

এসব বিদেশী নাগরিক উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল সালেহ কর্তৃক অনুমোদিত সময়সীমায় সুবিধা গ্রহণ করে থেকে উপকৃত হতে পারেন, যেমন নির্ধারিত জরিমানা আদায় করে একামা সংশোধন বা নিজ দেশে গমন করতে পারেন, পাশাপাশি তদন্তকারী কর্তৃপক্ষের কাছে কোন কারণ উল্লেখ না করে জরিমানা প্রদান করবে।

সূত্রটি ইঙ্গিত দিয়েছে যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ধারাবাহিক নিরাপত্তা প্রচারণা বাস্তবায়ন ও অভিযান পরিচালনা করার আগে এইসব লঙ্ঘনকারীদের উচিত মন্ত্রণালয় ঘোষিত সুবিধা গ্রহণ করা, অন্যতায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে ।

সুত্রটি আরো ইঙ্গিত দিয়েছে যে, কুয়েতের ছয় গভর্নরে রেসিডেন্সি বিভাগগুলি আবাসিক বিষয়ক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী উপ-সচিব, মেজর জেনারেল আনোয়ার আল-বারজাসের কাছ থেকে মঙ্গলবার থেকে শুরু করার জন্য নির্দেশনা পেয়েছে, যাতে অবৈধ অভিবাসীরা জরিমানার অর্থ প্রদান করে তাদের আইনী স্থিতি সংশোধন করতে পারে ।

অন্যদিকে, যারা ভিজিট ভিসায় কুয়েতে অবস্থানরত, সে সকল বিদেশী নাগরিক, যাদের ভিসার মেয়ার্দ উর্ত্তীন, তাদের অবশ্য ৩০ নভেম্বরের মধ্যে কুয়েত ছেড়ে যেতে হবে, কাল সোমবার তাদের মেয়াদ শেষ হবে রাত ১২ টায়, কতৃপক্ষ বলছে, আইন লঙ্গনকারীকে ১ ডিসেম্বর থেকে প্রতিদিন ২ দিনার করে জরিমানা গুনতে হবে ।

Logo-orginal