, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

তুরস্কে স্ব’র্ণের খনি’ আল্লাহর বড় নেয়ামত

প্রকাশ: ২০২০-১২-২৫ ০০:১১:৫১ || আপডেট: ২০২০-১২-২৫ ০০:১১:৫২

Spread the love

বি’শা’লাকারের এক সো’নার খ’নির স’ন্ধান পেয়েছে তুরস্ক। খ’নি’টিতে প্রায় ৩.৫ মি’লিয়ন আ’উন্স (৯৯ টন) সো’না থাকার সম্ভাবনা রয়েছে, যার মূল্য হবে প্রায় ছয় বি’লিয়ন মা’র্কিন ড’লার (৫০ হাজার ৮৮০ কোটি টাকা)। মঙ্গলবার এ খবর দিয়েছে দেশটির রা’ষ্ট্রীয় বা’র্তা সং’স্থা আনাদোলু এ’জেন্সি।

মধ্যপ’শ্চিম তুর’স্কের স’গু’ত শহরের কাছে খ’নি’টির স”ন্ধান পাওয়া যায় বলে জানিয়েছেন, দি অ্যা’গ্রি’কা’লচারাল ক্রেডিট কো’অপা’রে’শ’নস অব টা’র্কি এবং গু’ব’রে’তাশ ফা’র্টি’লাই’জার প্র’ডা’কশন ফা’র্মের প্রধান ফখরুদ্দিন পয়রাজ। তিনি আ’নাদো’লুকে বলেন, ‘আমরা প্রায় ৬ বি’লিয়ন ড’লার মূল্যের স’ম্প’দ পেয়েছি।

তিনি আরো বলেন, ‘দুই বছরের মধ্যে আমরা প্রথম স্ব”র্ণ উ’ত্তো’লন করবো এবং এর মূল্য তু”র্কি অ’র্থ’নীতিতে যোগ করবো। এদিকে নতুন স্ব’র্ণখ’নি পাওয়ার খবরের পর তু’র’স্কের শে’য়ার’বাজার বো’র’সা ই’স্তাম্বু’লে গু’ব’রে’তাশ কোম্পানির শেয়ারমূল্য ১০ শ’তাং’শের মতো বেড়ে গেছে।

প’য়’রা’জ জানান, ২০১৯ সালে আ’দা’লতের রা’য়ে’র মাধ্যমে অন্য একটি কোম্পানি থেকে গু’ব’রে’তা’শ ফা’র্টি’লা’ই’জার এই জ’মি’র মা’লি’কা’না পায়। তারা নিজেরাই এই খ’নি থেকে স্ব’র্ণ উ’ত্তো’লনের ব্য’ব’স্থা করবে।

তুরস্কের জ্বা’লা’নি ও প্রাকৃতিক স’ম্প’দম’ন্ত্রী ফা”তিহ দো’নমে’জ গত সেপ্টেম্বরে জানান, তু’র’স্ক গত বছর ৩৮ টনের মতো স্ব’র্ণ উৎ’পা’দ’নের রে’ক’র্ড সৃ’ষ্টি করেছে। ওই সময় তিনি বলেন, ‘আমাদের ল’ক্ষ্য আগামী পাঁচ বছরের মধ্যে বা’র্ষিক স্ব’র্ণ উৎপাদন এ’ক শ’ ট’নে নিয়ে যাওয়া।

#সংগৃহীত।

Logo-orginal