, রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১

admin admin

প্রবাসী সংগঠন Remittance Fighters of Bangladesh (RFB) এর আন্তরিক প্রচেষ্টায় অবশেষে দেশে ফিরলেন রুমা আক্তারঃ-

প্রকাশ: ২০২১-০১-২৪ ১৫:৪১:২৪ || আপডেট: ২০২১-০১-২৪ ১৫:৪১:২৬

Spread the love

অতি সম্প্রতি রুমা আক্তার (৩০) নামের এক সৌদি আরব প্রবাসীর দেশে ফেরার আকুতি সংবলিত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

যাহা পরবর্তীতে প্রবাসী সংগঠন Remittance Fighters of Bangladesh (RFB) এর নজরে আসে। RFB কর্তৃক ভুক্তভোগী রুমা আক্তারের সাথে যোগাযোগ করে জানা যায়, তিনি প্রায় ২ বছর ৭ মাস আগে Al-Fateen International LTD (RL-1213) নামক এক ট্রাভেল এজেন্সির মাধ্যমে মাসিক ৮০০ রিয়াল বেতনে ২ বছরের চুক্তিতে গৃহ-পরিচারিকার কাজে সৌদি আরবে পাড়ি জমান।

দারিদ্র‍্যের গ্লানি মোচনের স্বপ্নে আবেগকে জলাঞ্জলি দিয়ে এতিম ২ কন্যা সন্তান দেশে রেখে নেত্রকোনা অঞ্চলের বাসিন্দা রুমা আক্তার প্রবাস জীবন শুরু করেন।প্রথম দিকে সব ঠিকঠাক চললেও তা বেশিদিন স্থায়ী হয়নি। অসহায় রুমা আক্তার টিম RFB কে জানান, ২ বছরের চুক্তি অতিবাহিত হওয়ার পর অতিরিক্ত ৭ মাস, মোট ২ বছর ৭ মাস কাজ করলেও সর্বসাকুল্যে বেতন পান মাত্র ৬ মাসের। তিনি আরোও জানান, কাজের চুক্তির মেয়াদ শেষ হলেও তাকে দেশে পাঠানোর জন্যে এজেন্সি কিংবা নিয়োগকর্তা কর্তৃক কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। উপরন্তু, নিয়োগকর্তা কর্তৃক তার উপর নির্যাতন অব্যাহত ছিল।
এমতাবস্থায়, সংগৃহীত তথ্যের ভিত্তিতে পরিস্থিতির আলোকে RFB কর্তৃক তড়িৎ পদক্ষেপ গ্রহণ করা হয়। রুমা আক্তারকে দেশে যাওয়ার ব্যবস্থা করার জন্য RFB কর্তৃক এজেন্সির স্বত্ত্বাধিকারী জনাব শাহ জাফর ইকবালের উপর সর্বাত্মক চাপ সৃষ্টি করা হয়। অতঃপর রুমা আক্তারের সাথে সংঘটিত অন্যায়, অনিয়ম,নির্যাতন, হয়রানিসহ সমুদয় বিষয় তদন্তপূর্বক পদক্ষেপ গ্রহণ করার জন্য সাংগঠনিকভাবে ১৯-০১-২০২১ তারিখে লিখিত আবেদন পত্র ই-মেইল করা হয় সংশ্লিষ্ট রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সমূহে (বাংলাদেশ দূতাবাস রিয়াদ সৌদি আরব, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়)।এছাড়াও সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসে সরাসরি আবেদন পত্রটি পৌছে দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করে টিম RFB কর্তৃক সরাসরি যোগাযোগ করা হয়। এতে, রিয়াদে নিযুক্ত কন্সুলার তড়িৎ গতিতে যথাযথ পদক্ষেপ নিবেন বলে টিম RFB কে আশ্বস্ত করেন।উনার আশ্বাসের প্রতিফলন পেতে রুমা আক্তার এবং টিম RFB কে তেমন অপেক্ষা করতে হয়নি,গত ২৩-০১-২০২১ তারিখে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের হস্তক্ষেপে রুমা আক্তারকে দেশে পাঠানো সম্ভব হয়।

এদিকে, প্রবাসীদের স্বার্থ সুরক্ষার সংগঠন Remittance Fighters of Bangladesh (RFB) এর পক্ষ থেকে শূন্য হাতে বিদেশ ফেরত রুমা আক্তারকে তৎক্ষণাৎ আর্থিক সহযোগিতা বাবদ নগদ ২০,০০০ টাকা প্রদান এবং এজেন্সির কাছ থেকে তার বকেয়া বেতন উদ্ধারে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আশ্বাস দেওয়া হয়। #প্রেস বিজ্ঞপ্তি ।

Logo-orginal