, সোমবার, ১ মার্চ ২০২১

admin admin

রোহিঙ্গা শিবিরে নীরবে বিদায় নিলেন মিয়ানমারের প্রবীণ আলেম মুফতি কারি ইরশাদ কাসেমি

প্রকাশ: ২০২১-০১-২০ ০৯:০৬:৩৬ || আপডেট: ২০২১-০১-২০ ০৯:০৬:৪০

Spread the love

মিয়ানমারের প্রবীণ আলেম মুফতি কারি মুহাম্মাদ ইরশাদ হুসাইন কাসেমি (১১০) কক্সবাজারের রোহিঙ্গা শরনার্থী শিবিরে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মুফতি ইরশাদ হুসাইন কাসেমি ছিলেন মিয়ানমারের প্রবীণ আলেম ও কারি। এক সময় তিনি বার্মার সরকারি চ্যানেলে পবিত্র কুরআনুল কারিম তেলাওয়াত করতেন।

রোহিঙ্গাদের ওপর সামরিক জান্তার অমানবিক নির্যাতনের সময় তার নাগরিত্ব বাতিল করে তাঁর ওপর অমানবিক নির্যাতন চালানো হয়। পরে নিরূপায় হয়ে তিনি বাংলাদেশে হিজরত করতে বাধ্য হন। ১১০ বছর বয়সী এ প্রবীণ আলেম বার্মার মংগডুর অধিবাসী ছিলেন। তিনি আরাকান মুসলিমদের একজন প্রভাবশালী ধর্মীয় নেতা ছিলেন।

মুফতি ইরশাদ হুসাইন কাসেমি ভারতের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ থেকে প্রাতিষ্ঠানিক পড়াশুনা সম্পন্ন করেন। পড়ালেখা শেষ করে তিনি আরাকানের মুংগডুতে জামিয়াতুল আশরাফিয়ার শাইখুল হাদিস হিসাবে কর্মজীবন শুরু করেন।

এক সময় বার্মার সরকারি চ্যানেলে কুরআন তেলাওয়াতের জন্য নির্বাচিত হন এবং দেশটির বিখ্যাত কারি হিসেবে সরকারি চ্যানেলে নিয়মিত কুরআন তেলাওয়াত করতেন।

মিয়ানমারের এ প্রবীণ আলেম কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে অবস্থানকালীন সময়ে নিরবে নিভৃতে সোমবার দুপুর ২টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আজ কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরেই তার জানাজা সম্পন্ন হওয়ার কথা রয়েছে বলে জানা যায়।

Logo-orginal