, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

admin admin

জান্নাতের খুশবো নেই। (পর্ব-১)

প্রকাশ: ২০২১-০৩-১৪ ১৩:৩৮:০২ || আপডেট: ২০২১-০৩-১৪ ১৩:৩৮:০৩

Spread the love

ইরবায ইবনু সারিয়াহ (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে এমন হৃদয়গ্রাহী নাসীহাত করেন যে, তাতে (আমাদের) চোখগুলো অশ্রু ঝরালো এবং অন্তরসমূহ প্রকম্পিত হল। আমরা বললাম, হে আল্লাহ্‌র রাসূল! এতো যেন নিশ্চয়ই বিদায়ী ভাষণ। অতএব আপনি আমাদের থেকে কি প্রতিশ্রুতি নিবেন (আদেশ দিবেন)? তিনি বলেনঃ আমি তোমাদের আলোকিত দ্বীনের উপর রেখে যাচ্ছি, তার রাত তার দিনের মতই (উজ্জ্বল)। আমার পরে নিজেকে ধ্বংসকারীই কেবল এ দ্বীন ছেড়ে বিপথগামী হবে।
তোমাদের মধ্যে যে বেঁচে থাকবে সে অচিরেই অনেক মতবিরোধ দেখতে পাবে। অতএব তোমাদের উপর তোমাদের নিকট পরিচিত আমার আদর্শ এবং হিদায়াতপ্রাপ্ত খুলাফায়ে রাশিদ্বীনের আদর্শ অনুসরণ করা অবশ্য কর্তব্য। তোমরা তা শক্তভাবে দাঁত দিয়ে আকড়ে ধরে থাকবে। তোমরা অবশ্যই আনুগত্য করবে, যদি হাবশী গোলামও (তোমাদের নেতা নিযুক্ত) হয়। কেননা মুমিন ব্যাক্তি হচ্ছে নাসারন্ধ্রে লাগাম পরানো উটতুল্য। লাগাম ধরে যে দিকেই তাকে টানা হয়, সে দিকেই যেতে বাধ্য।

#(তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: সহীহাহ ৯৩৭। হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ ইরবায ইবনু সারিয়াহ্ (রাঃ))।

আলহামদুলিল্লাহ লিল্লাহি রাব্বুল আলামিন। ওয়াচ্ছালামু আলা মোহাম্মদ (সঃ) মাবুদের করুন বর্ষিত হোক সকল নবী রাসুল, সাহাবায়ে-কেরাম, সালেহীন, ছিদ্দিক, শহীদগন ও সকল নবীর উম্মতের উপর।

দায়িত্ব হচ্ছে বিশাল আমানত, যেটি হাশরের ময়দানে রাস্তা সহজ বা কঠিন করতে পারে। নবী ও রাসুল (সঃ) এর প্রতি আল্লাহ সুবহান ও তায়ালা প্রদত্ত আমানতের হেফাজত করার জন্য প্রত্যেক নবীকে হিজরত করতে হয়েছে।

ইতিহাস সাক্ষী মোহাম্মদ (সঃ) ও খোলাফায়ে রাশেদার শাসন পরবর্তী আন্তঃকলহে ক্ষতবিক্ষত উম্মতে মোহাম্মদী।

ক্ষমতা, ব্যক্তিআক্রোশ, লোভ, স্বজন প্রীতি ইত্যাদি কারণে মুসলিম বিশ্বের দায়িত্ববানরা দ্বিধা বিভক্ত এবং তাদের অনুসারীরাও একই পথের পথিক।

বিশেষ করে আশির দশকে পুরো বিশ্বের মুসলিম দেশগুলির ইসলামী দলের নেতৃত্বে ছিল বলিষ্ঠ ও প্রভাবশালী, সেসব নেতৃত্বের মুল শক্তি ছিল তাকওয়া, প্রজ্ঞা, ন্যায় পরায়নতা।

দাওয়াতী কাজে বরকত নেই, উঠে যাচ্ছে শ্রদ্ধা আর আন্তরিকতা। জান্নাতের খুশবু পাওয়া এক কঠিন বাস্তবতা, অথচ দ্বীনি আন্দোলনে রূহানী পরিবেশ জান্নাতের দিকে ধাবিত করে।

আজকের দায়ীরা কোন পথে হাটছে, নিজেরা অনুবাধনে অক্ষম, কারণ নিজের পছন্দ আর সিদ্ধান্ত বাস্তবায়নের নেশায় ভূলে যাচ্ছে বিশ্বনবীর (সঃ) আদর্শ।
চলবে।

Logo-orginal