, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

admin admin

৪৪ বছর পর কুয়েতে থেকে দেশে ফিরছেন আঃ রউফ মওলা’

প্রকাশ: ২০২১-০৩-১৯ ১৩:২৭:৫৩ || আপডেট: ২০২১-০৩-১৯ ১৫:৫৮:৪৭

Spread the love

বাংলাদেশী প্রবাসী মোহাম্মদ আবদুর রউফ মাওলা ৪৪ বছর কুয়েতে কাটিয়েছেন।মওলা ও তার পরিবার ফিরে যাচ্ছেন দেশে, উঠবেন ঢাকার বাসায় ।

কোনও আফসোস ছাড়াই ৬৫ বছর বয়সী জনাব মাওলা কুয়েতে তার চার দশকের অবস্থান শেষ করছেন, যেখানে তাঁর বেশিরভাগ স্বপ্ন এবং উচ্চাকাঙ্ক্ষা পুরণ হয়েছে।

সততার সাথে আমি পুরোপুরি সন্তুষ্ট এবং আমি কী অর্জন করেছি এবং আমি এখন যা অর্জন করছি তা অর্জনে সহায়তার জন্য আমি কুয়েতের কাছে কৃতজ্ঞ।

মিঃ আব্দুর রউফ বলেন, আমার মামার আমন্ত্রণে আমি যখন ২২ বছর বয়সে কুয়েত এসেছিলাম। আমি তখন কলেজে মাত্র দু’বছর শেষ করেছি, তবে আমার পরিবারকে সাহায্য করা দরকার ছিল, ১৯৭৭ সালের ৩ নভেম্বর মওলা আমি কুয়েতে পৌঁছেছিলাম ।

যখন কুয়েতের বেশিরভাগ অঞ্চল অনুন্নত ছিল, রাস্তা গুলি ছিল খুবই ছোট এবং নির্জন, আমি কুয়েত আসার পর সঙ্গে সঙ্গে কাজ পেয়েছিলাম ।

আমি শুওয়াইখের আল-নাফিসি এবং ফারুকি জেনারেল ট্রেডিং প্রতিষ্ঠানে বৈদ্যুতিনবিদ হিসাবে চাকরি করে দু’বছর পর কুয়েতের জাতীয় শিল্পে স্থানান্তরিত হয়ে বিদ্যুত রক্ষণাবেক্ষণ বিভাগে তাদের চাকুরী করি ।
সেখানে আমি পাঁচ বছর অবস্থান করেছি, এরপর সেখান থেকে আমি বিদ্যুৎ ও জল মন্ত্রণালয়ে চলে এসেছি, যেখানে আমি ১৯৮৩ সাল থেকে ২০২০ সালের জুন পর্যন্ত বৈদ্যুতিক তত্ত্বাবধায়ক হিসাবে কাজ করেছি।

মিঃ মওলা বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন-কুয়েতের সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ কুয়েত কেন্দ্রীয় কমিটির সভাপতি, মাসিক মরিলেখা-কুয়েতের সম্পাদক, বাংলাদেশ মনোবধিকার কাউন্সিলকার আজীবন সদস্য, কুয়েত বাংলাদেশ ইন্টিগ্রেটেড কোম্পানির লিমিটেডের সভাপতি, আন্তর্জাতিক মিডিয়া ফোরামের সভাপতি।

তিনি বলেন, ২০২০ সালের মহামারীর সময় বাংলাদেশে অবসর যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করি, এবং বাচ্চারাও চায় যে আমি তাদের সাথে বাংলাদেশে থাকি, তারা চান তাদের বাবা অবসর নেবেন এবং বাড়িতে থাকুন এবং জীবন উপভোগ করুন।

তবে মওলার পক্ষে অবসর এখনও তাঁর শব্দভাণ্ডারে নেই, কারণ তার নতুন জীবন শুরু হয়েছে ২০২০ সালের জুনে বিদ্যুৎ ও জল মন্ত্রনালয় থেকে অবসর নিতে সিদ্ধান্ত নিই ।

আমার পরিকল্পনা আমি ব্যবসায়িক উদ্যোগ চালিয়ে যাব ইনশাআল্লাহ ।

মিঃ মাওলা তার নিজের মাসিক আয়ের বিষয়ে বিস্তারিত তুলে ধরে বলেন, রিয়েল এস্টেটে বিনিয়োগ ও আমার ব্যাংক অ্যাকাউন্টে প্যাসিভ ইনকাম আসছে, যাহা পারিবারিক খরচ নির্বাহে যথেষ্ট ।

আব্দুর রউফ মাওলা কুয়েতে রাজনীতি, কমিউনিউটি, সাংস্কৃতি, সাংবাদিকতা ছাড়াও মরুলেখা ম্যাগাজিন প্রতিষ্ঠা করে সব সময় বাংলাদেশী প্রবাসীদের জন্য কাজ করেছেন ।

বিদায় এবং ধন্যবাদ কুয়েত, কুয়েতের প্রতি আমার আন্তরিক ভালবাসা জন্য ধন্যবাদ আমার এবং পরিবারের পক্ষ হতে ।

কুয়েতের জন্য আমার প্রানভরা দোয়া থাকবে সব সময় ইনশা আল্লাহ । সুত্রঃ কুয়েত টাইমস ।

Logo-orginal