, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

এবছর বৃষ্টি হবে কম!

প্রকাশ: ২০১৫-০৬-১০ ০৬:৩৪:৩২ || আপডেট: ২০১৫-০৬-১০ ০৬:৩৪:৩২

Spread the love
  ঢাকা প্রতিনিধি, আরটিএমনিউজ২৪ডটকম

  full_507225250_1433912129

ঢাকা: চলতি বছর স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির বছর বলে দাবি করা হয়েছে আবহাওয়া অধিদপ্তর ও বৈশ্বিক আবহাওয়ার ধরন নিয়ে গবেষণা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে।

গত মাসে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের চেয়ে ৩৮ শতাংশ কম। জুনেও কম বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। এই পূর্বাভাসের সাথে আবার যোগ হয়েছে বিলম্বিত বর্ষা আসার আভাস।

স্বাভাবিকভাবে জুনের শুরুতে মৌসুমি বায়ু পর্যায়ক্রমে সারা দেশে ছড়িয়ে পড়ে। আর এরপরেই নেমে আসে বর্ষা। কিন্তু এবার জুনের ১০দিন পার হতে চললেও এখনো তেমন বৃষ্টির দেখা মিলছে না।

গতকাল মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর বলেছে, বৃষ্টি দু-এক দিনের মধ্যে শুরু হতে পারে। তবে তা এবার কম বৃষ্টি হবে।

আবহাওয়া অফিস আরো বলছে, ঘন বসতি হওয়ায় জলীয় বাষ্প, বৃষ্টির পানির প্রবাহ ও মাটির নিচে বিভিন্ন স্তরে জমা পানির পরিমাণ কম হওয়ায় তপ্ত হয়ে উঠছে ভূখণ্ড। দিন আর রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় কমছে না নগরীর তাপমাত্রা।

দেশের আবহাওয়া অধিদপ্তর ও বৈশ্বিক আবহাওয়ার ধরন নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠানগুলো বলছে, এল নিনো এবার শক্তিশালী হয়ে উঠেছে প্রশান্ত মহাসাগরে। এতে প্রশান্ত মহাসাগরের পানির তাপমাত্রা বেড়ে গেছে। ফলে মৌসুমি বায়ুর গতিবিধি পরিবর্তন হয়ে গেছে। সাধারণত এই সময়ে প্রশান্ত মহাসাগর থেকে বিপুল মেঘ বা জলরাশি আকাশপথে মৌসুমি বায়ুর সাথে বঙ্গোপসাগর হয়ে বাংলাদেশে ছড়িয়ে পড়ে। সমুদ্রের বাড়তি তাপ ওই মেঘের গতি অন্যদিকে ঠেলে দিচ্ছে।

সমুদ্রের উপরিভাগের পানির তাপমাত্রার একটি পর্যায়ক্রমিক পরিবর্তন হচ্ছে এল নিনো।

এ বছর বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বর্ষা দেরিতে আসবে। আর বর্ষার ধরনও হবে দুর্বল বলে যুক্তরাষ্ট্রের সরকারি আবহাওয়া দপ্তরের অন্তর্ভুক্ত সংস্থা প্যাসিফিক এনসো অ্যাপ্লিকেশন ক্লাইমেট সেন্টার জানিয়েছে। এ বছর সক্রিয় এল নিনোর উপস্থিতির কথা উল্লেখ করা হয়েছে তাদের প্রতিবেদনে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সেই হিসাবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মাঝারি ও রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে।

আজ বুধবার আবহাওয়া অধিদপ্তর আবহাওয়া বার্তায় জানিয়েছে, রংপুর, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা মৃদু তাপপ্রবাহ রূপে অব্যাহত থাকতে পারে।

Logo-orginal