, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

ঘুষ দিয়ে অভিবাসী নৌকা ঘুরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া !

প্রকাশ: ২০১৫-০৬-১২ ২০:০২:৩৫ || আপডেট: ২০১৫-০৬-১২ ২০:০২:৩৫

Spread the love

আরটিএম ডেস্ক: সমুদ্রপথে মানবপাচার বন্ধে অস্ট্রেলিয়া কঠোর অবস্থান গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট বলেছেন, মানবপাচারকারীদের রুখতে তার দেশ যা যা করা দরকার, তাই করবে।
তিনি বলেন, যে অভিবাসীরা নৌকায় সমুদ্র পাড়ি দিয়ে অস্ট্রেলিয়ার তীরে পৌঁছানোর চেষ্টা করছে, তাদের ফেরাতে সাম্প্রতিক কিছু অভিনব কৌশল বেশ সফল হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি অস্ট্রেলিয়ার নৌ-বাহিনীর বিরুদ্ধে অভিযোগ উঠে যে, আশ্রয়প্রার্থীদের বহনকারী এক নৌকার চালকদের দিক পরিবর্তন করে ইন্দোনেশিয়ায় ফিরে যাওয়ার জন্য তারা প্রায় ২৩ লাখ ৩৩,০০০ টাকা (৩০,০০০ ডলার) ঘুষ দিয়েছিল।
এই অভিযোগ উড়িয়ে দিতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবট। তবে অ্যাবট স্বীকার করেছেন যে, এসব নৌকা যাতে তার দেশে পৌঁছাতে না পারে সেজন্যে অভিনব কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ার অভিবাসন ও পররাষ্ট্রমন্ত্রীরা অবশ্য অর্থ দিয়ে নৌকা ইন্দোনেশিয়াতে ফেরত পাঠানোর অভিযোগ অস্বীকার করে আসছে।
বিবিসির সংবাদদাতা বলছেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্যের অর্থ হচ্ছে, নৌকাগুলো থামাতে আর্থিক উপায় ব্যবহার করা হচ্ছে।
এর আগে একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট বলেছেন, মানবপাচারের এই ব্যবসা বন্ধ করতে তারা যা কিছু করার দরকার সেটা করবেন। কারণ অস্ট্রেলিয়ার মানুষেরা সেটাই চায়।

তিনি বলেন, খোলাখুলিভাবে বলতে গেলে, এটাই শোভন, ঠিক ও মানবিক কাজ। এসব নৌকা থামানোর জন্যে তার ক্ষমা চাওয়ার কিছু নেই।
ইন্দোনেশিয়ার পুলিশ বলছে, গত মাসের শেষের দিকে এ রকম একটি নৌকার চালকসহ কয়েকজন ক্রুকে তারা আটক করেছে।
এই নৌকাতে করে বাংলাদেশ, মিয়ানমার ও শ্রীলঙ্কার লোকজন নিউজিল্যান্ড যাচ্ছিল। কিন্তু অস্ট্রেলিয়ার ৩০০ মাইল উত্তর-পূর্বে, রোট আইল্যান্ডে এই নৌকাটিকে থামানো হয়।
আটক চালকরা ইন্দোনেশিয়ার পুলিশকে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার নৌ-বাহিনীর জাহাজ তাদের গতিরোধ করে এবং অভিবাসন বিষয়ক কর্মকর্তারা তাদের মাথাপিছু কিছু টাকা পয়সা দিয়েছে।

অস্ট্রেলিয়ার নীতি হচ্ছে, নৌকায় করে অভিবাসী বা রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের সেদেশে পৌঁছাতে না দেওয়া। বরং তাদের পথেই থামিয়ে দেওয়া।

তারপর নৌকাটিকে সমুদ্রেই ফিরিয়ে দেওয়া হয় অথবা অভিবাসীদের আটক করে নিয়ে যাওয়া হবে পাপুয়া নিউগিনির বন্দি শিবিরে। তবে এই নীতি অস্ট্রেলিয়ায় ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে।
সূত্র: বিবিসি/rtnn

Logo-orginal