, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

মুরসির যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশ: ২০১৫-০৬-১৬ ১৬:১১:০২ || আপডেট: ২০১৫-০৬-১৬ ১৬:১৫:৩৬

Spread the love

Morsi_thereport24

আরটিএমনিউজ২৪ডটকম ডেস্ক : মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। গোয়েন্দাগিরির অভিযোগ প্রমাণিত হওয়ায় মুরসিকে এই সাজা দেওয়া হলো। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ইরানের প্রেস টিভি।

 

খবরে বলা হয়, ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে গোপন যোগসূত্র প্রমাণিত হওয়ায় কায়রোর একটি আদালত মুসলিম ব্রাদারহুডের নেতা মুরসিকে এই শাস্তি দিয়েছেন।এদিকে আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, একই অপরাধে মুসলিম ব্রাদারহুডের জেনারেল গাইড মোহাম্মদ বাদিকে যাবজ্জীবন কারাদণ্ড (২৫ বছর) দেওয়া হয়েছে।

 

শীর্ষ এই দুই নেতা ছাড়াও সংগঠনটির আরও ১৭ নেতাকর্মীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আলজাজিরা জানায়, একই অপরাধে মুসলিম ব্রাদারহুডের নেতা খয়রাত আল শাতারসহ তিনজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

 

গত মাসে আরেক অপরাধে মুরসিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। কারাগার ভেঙ্গে আসামী পালানোর অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে ওই শাস্তি দেওয়া হয়। চলতি বছরের এপ্রিলে মুরসিকে ২০ বছরের কারাদণ্ড দেন মিসরের একটি আদালত।

ক্ষমতায় থাকাকালীন তার বিরুদ্ধে বিক্ষোভকারীদের গ্রেফতার ও নির্যাতনের অভিযোগে মুরসিকে ওই সাজা দেওয়া হয়। প্রসঙ্গত, ২০১৩ সালের জুলাইয়ে পদচ্যুত হন মোহাম্মদ মুরসি।

Logo-orginal