, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাক্ষ্য দিলেন মেজর তারেক

প্রকাশ: ২০১৫-০৬-২৪ ১৩:৪১:৫৭ || আপডেট: ২০১৫-০৬-২৪ ১৩:৪১:৫৭

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম ঢাকা :  ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাক্ষ্য দিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারেক আহমেদ সিদ্দিকী।

বুধবার ঢাকার কেন্দ্রীয় কারাগার সংলগ্ন ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন ওই সাক্ষ্য গ্রহণ করেন।

এদিন মেজর জেনারেল তারেক আহমেদ সিদ্দিকী তার জবানবন্দিতে বলেন, ‘ওই দিন আজকের প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা তার বক্তব্য শেষে জয় বাংলা বলার সঙ্গে সঙ্গে তার সভামঞ্চের ওপর ব্যাপক গ্রেনেড হামলা শুরু করা হয়। হামলার তীব্রতা এতই ছিল যে তাকে (প্রধানমন্ত্রী) সভামঞ্চ থেকে নামিয়ে গাড়িতে তোলা যাচ্ছিল না। হামলার এক পর্যায়ে একটু বিরতির সময় তাকে চারপাশ থেকে ঘিরে গাড়িতে তুলতে গেলেও তিনি বার বার সভামঞ্চের চারপাশে অসংখ্য আহত নেতাকর্মীর দিকে ছুটে যাচ্ছিলেন এবং বলছিলেন তোমরা আমাকে নিয়ে যাচ্ছো কিন্তু এসব আহত নেতাকর্মীদের কী হবে। এসময় অনেকটা জোর করেই তাকে গাড়িতে তুলে জিপিও প্রেসক্লাব হয়ে তাকে সুধাসদনে পৌঁছে দেয়া হয়।

ওই সময় তিনি (তারেক আহমেদ) তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করতেন। এবং তিনি ওই সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত সাক্ষির জবানবন্দি গ্রহণ শেষ হয়েছে।

এরপর আসামিদের পক্ষ থেকে তাকে জেরা করা হবে। শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাইব্যুনালের কার্যক্রম চলছিল।

মামলাটিতে ১৫৬ তম সাক্ষি হিসেবে ট্রাইব্যুনালে সাক্ষ্য দিচ্ছেন মেজর জেনারেল তারেক আহমেদ সিদ্দিকী।

সাক্ষ্যগ্রহণ চলাকালে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে রেনাল হাসপাতালে প্রায় দেড় মাস চিকিৎসার পর তারেক আহমেদ সুস্থ হন। ওই সম্পর্কেও তিনি ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়েছেন।

সাক্ষ্যগ্রহণকালে সাবেক মন্ত্রী জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদ, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, হুজি নেতা মুফতি আবদুল হান্নানসহ এ মামলায় কারাগারে আটক আসামিদের আদালতে হাজির করা হয়।

অন্যদিকে জামিনে থাকা আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম আদালতে হাজির হন।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের নির্মম মৃত্যু হয়। গ্রেনেডের স্পিন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবনশক্তি হারান।

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal