, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

আশরাফের অব্যাহতির নেপথ্যে এমপিদের বিশেষ বরাদ্দ?

প্রকাশ: ২০১৫-০৭-১১ ১৫:৪০:৫৫ || আপডেট: ২০১৫-০৭-১১ ১৫:৪০:৫৫

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা: স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সৈয়দ আশরাফুল ইসলামকে সরানোর কারণ হিসেবে নতুন প্রকল্প নিয়ে সরকারের সঙ্গে তার ‘দ্বন্দ্ব’কে দায়ী করেছে বিএনপি।

 

 

গণমাধ্যমের বরাত দিয়ে দলটির পক্ষ থেকে বলা হয়, ‘একনেকে একটি প্রকল্প পাস করেছে সরকার, প্রকল্প বাস্তবায়নের জন্য প্রতিটি সংসদ সদস্যকে ২০ কোটি টাকা করে দেওয়া হবে। এখানে আশরাফের আপত্তি ছিল। এ কারণে তিনি গত একনেক সভায় উপস্থিত ছিলেন না। নৈতিকভাবে তিনি এটা ঠিক করেছেন।’

 

 

শনিবার দুপুরে রাজধানী নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন একথা জানান।

 

 

 

উল্লেখ্য, গত মঙ্গলবার একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রত্যেক এমপিকে ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার একটি প্রকল্প পাস হয়।

এ প্রকল্পের আওতায় প্রত্যেক সংসদ সদস্য নিজ এলাকার রাস্তাঘাট, সেতু, কালভার্ট প্রভৃতি অবকাঠামো নির্মাণের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ পাবেন।

 

 

 

নির্বাচিত ২৮৪ জন সংসদ সদস্য (এমপি) বছরে চার কোটি টাকা করে পাঁচ বছরে এ পরিমাণ টাকা পাবেন।

 

 

 

তবে সিটি করপোরেশন এলাকার ১৬ জন সদস্য এবং সংরক্ষিত নারী আসনের সদস্যরা এ বরাদ্দ পাবেন না।

 

 

এ প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশীদার স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফ ওই বৈঠকে যোগ না দেয়ায় প্রধানমন্ত্রী অসন্তুষ্ট হয়ে তাকে অব্যাহতি দেয়ার দেয়ার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।

 

 

অবশ্য সেদিন তা কার্যকর না হলেও গত বৃহস্পতিবার সৈয়দ আশরাফকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে অব্যাহতি দিয়ে দপ্তরবিহীন মন্ত্রী করা হয়।

 

 

সৈয়দ আশরাফকে সরানোর প্রসঙ্গে বিএনপির মুখপাত্র আরো বলেন, ‘আওয়ামী লীগের এটা নিজস্ব বিষয়। তবে আমার জানা মতে মন্ত্রী হওয়ার জন্য তার কোন আগ্রহ ছিল না।’

 

 

তবে মন্ত্রণালয় থেকে অব্যাহতি প্রসঙ্গে সরকার ও সৈয়দ আশরাফের পক্ষ থেকে বিষয়টি স্পষ্ট করা উচিত বলেন মনে করেন তিনি।

 

 

গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হলে অশুভ শক্তি আসতে পারে- সৈয়দ আশরাফুলের এ বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, ‘এ বক্তব্যের জন্য তাকে ধন্যবাদ জানাই। তবে অশুভ শক্তির উদ্ভব গড়বে কিনা জানি না, তবে বিকল্প শক্তির উত্থান হতে পারে।’

 

 

আওয়ামী লীগ এ পর্যন্ত কোন নির্বাচন বয়কট করেনি- আশরাফুল ইসলামের এ বক্তব্যের তীব্র সমালোচনা করে রিপন বলেন, আমার মনে হচ্ছে রাজনীতি সম্পর্কে আশরাফুলের কম ধারণা রয়েছে।

 

 

 

আওয়ামী লীগ ১৯৮৮ ও ১৯৯৬ সালের নির্বাচনে যায়নি এবং ২০০৭ সালের ২২ জানুয়ারি যে নির্বাচন হওয়ার কথা ছিল সেখানে মনোনয়নপত্র জমা দিয়েও নির্বাচনে অংশ নেয়নি দলটি।

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

 

 

Logo-orginal