, সোমবার, ৬ মে ২০২৪

Avatar n_carcellar1957

রাউজানে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ !

প্রকাশ: ২০১৫-০৭-২৬ ১৮:৫০:৫৪ || আপডেট: ২০১৫-০৭-২৬ ১৮:৫০:৫৪

Spread the love

গাজী জয়নাল আবেদীন,
চট্টগ্রাম প্রতিনিধি:

Raozan News pic 26=07-2015

আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম: চট্টগ্রামের রাউজান উপজেলায় বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। গত শুক্রবার উপজেলার পৌরএলাকার ৫নং ওয়ার্ডে বেরুলিয়া খালে সাইফুল ইসলাম (১৮) নামের এক তরুনের জালে এ মাছটি ধরা পড়ে। মাছটির আয়তন ৩৫ সেন্টিমিটার, গায়ে বড় কাটা, ডোরাকাটা দাগ, লেজ লম্বা ও ওজন ১ কেজি প্রায়।

 

 

 
মাছ শিকারী সাইফুল ইসলাম (১৮) জানান,পরিবারের খাওয়ার জন্য বাড়ীর সামনের খালে হাত জাল দিয়ে অন্যান্য দিনের মতো শুক্রবার দুপুরে মাছ ধরতে হাত জাল নিয়ে ঘর থেকে বের হই। বেরুলিয়া খালে জাল ফেললে অন্যান্য প্রজাতির মাছের সঙ্গে বিরল প্রজাতির এ মাছও ধরা পড়ে। প্রথমে মাছটি দেখে ভয় পেয়েছিলাম। এধরানের মাছ আগে কখনো দেখিনি। পরে মাছটি বাড়ীতে নিয়ে আসি।

 

 

 
স্থানীয় বাসিন্দা মো. শিহাব সুমন (২২) জানান, ব্যতিক্রম মাছটি পাওয়ার খবর ছড়িয়ে পড়লে মাছটি দেখার জন্য সুলতানপুর পৌরএলাকার ৫নং ওয়ার্ডের মহব্বত আলী সওদাগরের বাড়ীতে শত শত উৎসুক মানুষ ভিড় করেন। মাছটি ধরা পাড়ার পর একটি বালতিতে পানি দিয়ে সংরক্ষণ রাখা হয়।

 

 

 

পরে মাছটিকে বাড়ীর সামনের পুকুরে অবমুক্ত করা হয়। কেউ এ মাছটির সঠিক পরিচয় জানাতে পারেনি । কেউ কেউ হেলিকপ্টার বা ভিন্ন প্রজাতির মাছের নাম বলছেন। আবার কেউবা বলছেন পাহাড়ী মাছ। মাছটি দেখতে হেলিকপ্টারের মতো। মাছটির পাখা তিনটি এবং লেজ লম্বা ও পাতা পাতা।

 

 

 

এব্যাপারে জানার জন্য উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নাজিম উদ্দীনের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলে সংযোগ পাওয়া যায়নি।

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal