, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar Arfat

ক্লাসরুমে হয়ে উঠুন একজন চমৎকার শিক্ষক

প্রকাশ: ২০১৫-০৮-২৮ ১০:১৬:৫৩ || আপডেট: ২০১৫-০৮-২৮ ১০:১৬:৫৩

Spread the love

ক্লাসরুমে হয়ে উঠুন একজন জনপ্রিয় শিক্ষক

আরটিএমনিউজ২৪ডটকম ডেস্ক:   শিক্ষকতা নিঃসন্দেহে মহান পেশা। একজন ছাত্রকে কেবল শিক্ষিতই নয়, বরং ভাল মানুষ করে তোলার গুরু দায়িত্বটাও থাকে শিক্ষকরে ওপরেই। তাই একজন শিক্ষককে হতে হয় অনেক বেশি সচেতন, অনেক বেশি ধৈর্যশীল। একজন আদর্শ শিক্ষক হতে হলে আপনাকে বিশেষ কিছু গুণের অধিকারী হতে হবে। কীভাবে ক্লাসরুমে হয়ে ওঠা যাবে চমৎকার একজন শিক্ষক, সেই বিষয়ে কথা বলেছেন মাইলস্টোন কলেজের প্রভাষক মোহাম্মদ আবু শাহীন।

১। একজন শিক্ষক যখন লেকচার উপস্থাপন করার জন্য বোর্ডের সামনে যাবেন, তাঁকে প্রথমেই দেখতে হবে ক্লাসের পরিবেশ কেমন। ক্লাসে পর্যাপ্ত আলো ও বাতাসের ব্যবস্থাও নিশ্চিত করতে হবে। অন্ধকার বা নোংরা ক্লাসরুম শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্যের জন্য ভালো নয়।

২। ক্লাসের ছাত্র/ছাত্রীরা সঠিক পদ্ধতিতে বা আরামে বসছে কিনা সেটাও খেয়াল করতেই হবে। কারণ বসার পদ্ধতিটির সাথে পাঠদান জড়িত। অনেকটা সময় মনযোগ ধরে রাখতে গেলে কষ্ট করে বসে তা সম্ভব নয়।

৩। বোর্ডে কোন বিষয়ের কোন অধ্যায় পড়াচ্ছেন তা লিখে ফেলতে পারেন শুরুতেই। এতে করে একটু দেরিতে আসা বা অমনোযোগী কারো খেই ধরতে অসুবিধা হবে না।

৪। ছাত্রছাত্রীদের সাথে মানসিক যোগাযোগ তৈরি করুন পাঠদানের সময়। তাদের সাথে আই কন্টাক্ট ঠিকমত করুন। আপনার সাথে আপনার ছাত্র বা ছাত্রীর যদি আই কন্তান্ত না হয়, তবে তাঁরা আপনার বক্তব্য সঠিকভাবে অনুধাবন করতে পারবে না।

৫। বক্তব্যকে সঠিকভাবে উপস্থাপন জন্য উদাহরণের কোনো বিকল্প নেই। যে বিষয়ে পড়ানো হোক না কেন, উদাহরণ সহকারে বুঝিয়ে দিন। উদাহরণের মাধ্যমে পড়ানো হলে ছাত্রছাত্রীরা পড়ানোর বিষয়বস্তু সহজে বুঝতে পারবে।

৬। আপনার অঙ্গভঙ্গির মাধ্যমে আপনি বিষয়টিকে সঠিকভাবে তুলে ধরুন। এমন কোন অঙ্গভঙ্গি ক্লাসরুমে করবেন যা দৃষ্টিকটু বা আপত্তিকর।

৭। বিষয়কে অহেতুক জটিল করবেন না। কারণ জটিল বিষয় মানুষ সহজে ভুলে যায়। সহজবোধ্য ভাষায় বোধ্যগম্য উদাহরণের সাহায্যে আপনার বক্তব্য উপস্থাপন করুন।

৮। শিক্ষার্থীরা আপনার বক্তব্যকে সঠিকভাবে বুঝতে পারছে কিনা মাঝে মাঝে তাদের প্রশ্ন করে জেনে নিন। প্রশ্নের উত্তর দিতে না পারলে তাদের ধমক দেবেন না। তাদেরকে বিষয়টি আবার বুঝিয়ে দিন।

৯। শিক্ষার্থীদের প্রশংসা করুন।আপনার প্রশংসা তাদেরকে অনুপ্রাণিত করবে।

১০। শিক্ষার্থীদের হতাশ করবে এরূপ আচরণ কখনোই করবেন না এবং পাঠদানের সময় মোবাইল ফোনে কথা বলা অবশ্যই পরিহার করুন।

১১। শিক্ষার্থীদেরকে আত্মবিশ্বাসী রূপে গড়ে তোলুন। তাকে কখনোই বলবেন না তোমার দ্বারা কিছু হবে না। সে একবার না বুঝলে বার বার বুঝিয়ে দিন।

১২। আপনার পোশাক-পরিচ্ছদ, হাঁটার ভঙ্গি, বাচনভঙ্গি, মাথার চুল ঠিক পর্যায়ে আছে কিনা সেটা খেয়াল রাখবেন। মনে রাখবেন শিক্ষার্থীরা অনুকরণ প্রিয়। আপনার সঠিক ব্যক্তিত্বের প্রভাব তাদের উপর পড়বেই।

১৩। আপনার পঠিতব্য বিষয় নিয়ে আপনার গভীর জ্ঞান থাকতে হবে নতুবা ভাসা ভাসা জ্ঞান দিয়ে আপনি নিজেকে আদর্শ শিক্ষকরূপে গড়ে তুলতে পারবেন না।

১৪। শিক্ষার্থীদের কথা বলার সুযোগ দিতে হবে। শুনুন এবং বোঝার চেষ্টা করুন তারা কী বলে।

পরামর্শদাতা

মোহাম্মদ আবু শাহিন
প্রভাষক,ফিন্যান্স এন্ড ব্যাংকিং
মাইলস্টোন স্কুল এন্ড কলেজ।

সূত্র: প্রিয়.কম

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal