, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar Arfat

চট্টগ্রামে অ্যাপারেল অ্যান্ড সেইফটি এক্সপো শুরু

প্রকাশ: ২০১৫-০৮-০৬ ১৬:০০:৫৬ || আপডেট: ২০১৫-০৮-০৬ ১৬:০০:৫৬

Spread the love

ctg20150806155646

আরটিএমনিউজ২৪ডটকম,  চট্টগ্রাম: চট্টগ্রামে শুরু হয়েছে বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড সেইফটি এক্সপো-২০১৫। বৃহস্পতিবার সকালে হোটেল রেডিসন ব্লুতে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

 

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিজিএমইএর প্রথম সহসভাপতি নাছির উদ্দিন আহমেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউরোপীয় পার্লামেন্টের মেম্বার সাজ্জাদ করিম, ইউরোপীয়ান হাই কমিশনার পিয়ারে মায়াডোন,যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মারসিয়া স্টিপেন ব্লোম বার্নিকাট ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন প্রমুখ।

 

 

রেডিসন ব্লুর মেজবান হলে প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত। এতে মোট ৭৩টি স্টল থাকছে। এরমধ্যে তৈরি পোশাক ১৭, ফেব্রিক্স ১, গার্মেন্টস এক্সেসরিজ ২, গার্মেন্টস ফেব্রিক্স (লোকাল) ১, মেশিনারি ১৮, ফায়ার ইক্যুইপম্যান্ট ২৫, সার্ভিস প্রোভাইডার্স ৭ এবং বিজিএমইএর দু’টি স্টল ।

 

 

আয়োজক সূত্রে জানা গেছে, তিন দিনের এ আসরে বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। বায়ার্স ফোরাম পুরোপুরিভাবে মেলায় অংশ নেয়।

 

 

আয়োজনে দেশি-বিদেশি বিশেষজ্ঞ ও অংশীদার দেশগুলো সরকারি প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা, বেসরকারি উদ্যোক্তা, শ্রমিক প্রতিনিধি, সুধীসমাজের প্রতিনিধি, ব্র্যান্ড বায়ার, শিক্ষাবিদ এবং গণমাধ্যম ব্যক্তিত্বরা অংশ নিয়েছেন।

 

 

মেলায় দুইদিন পোশাক খাতের নিজস্ব ব্র্যান্ডিং, অর্থায়ন, রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন, অবকাঠামো উন্নয়ন বিষয়ক চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।

 

 

‘ব্র্যান্ডিং বাংলাদেশ’, ‘ট্রেনিং অ্যান্ড ডেভলপিং স্কিলস ফর স্ট্রং, সাসটেইনেবল অ্যান্ড ব্যালেন্সড গ্রোথ’, ‘ফিন্যান্সিং অ্যাপারেল গ্রোথ’ এবং ‘ক্যাপাসিটি বিল্ডিং অব পোর্ট, কাস্টমস, পাওয়ার অ্যান্ড ইনফ্রাস্টাকচার টু রিচ ৫০ বিলিয়ন ডলার ইন ২০২১’ শীর্ষক সেমিনারগুলোতে দেশি বিদেশি বিশেষজ্ঞদের প্রতিবেদন উপস্থাপন করা হবে।

 

 

সেমিনারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ইউরোপিয় ইউনিয়নসহ বিশ্বের কয়েকটি দেশের রাষ্ট্রদূত অংশ নেবে। এই প্রদর্শনীর মাধ্যমে দেশের গার্মেন্টস শিল্পের সুনাম আরো বৃদ্ধির প্রয়াস থাকবে। বড় পরিসরে এই মেলাতে দেশীয়ভাবে উৎপাদিত পোশাক শিল্পের বিভিন্ন পণ্য উপস্থাপিত হবে।

 

 

পাশাপাশি আন্তর্জাতিক ক্রেতারা একই ছাদের নিচে এদেশের অভিজ্ঞ পোশাক রফতানিকারকদের সঙ্গে মিলিত হতে পারবেন। এই প্যাভিলিয়ন থেকে উদ্যোক্তারা কারখানার নিরাপত্তার বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবেন ।

 

 

বিশ্ব দরবারে বাংলাদেশের গার্মেন্টস সেক্টরকে যথাযথভাবে তুলে ধরার লক্ষ্যে চট্টগ্রামে প্রথমবারের মতো বিশ্বমানের অ্যাপারেল এক্সপো অনুষ্ঠিত হচ্ছে উল্লেখ করে বিজিএমইএ’র  সহ সভাপতি নাছির উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, মেলায় সেইফটি প্যাভিলিয়নও রয়েছে। যেখানে এদেশের উদ্যোক্তাগণ বিশাল পরিধিতে নিরাপত্তা উপকরণসমূহ এবং সেবা প্রদানকারীদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন।

 

 

দুপুর ২টায় ‘ব্রান্ডিং বালাদেশ’ শীর্ষক প্রথম সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক বাণিজ্য মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী।

 

 

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ড. সৈয়দ ফরহাত আনোয়ার। বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলামের সভাপতিত্বে এ সেমিনারে মডারেটরের দায়িত্ব পালন করবেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক।

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal