, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

নতুন কৌশলে সংগটিত হচ্ছে হিযবুত তাহরীর

প্রকাশ: ২০১৫-০৮-১০ ১৪:২৯:৪৪ || আপডেট: ২০১৫-০৮-১০ ১৪:৩৮:০৩

Spread the love

Hijbul20150810142348

আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম: চট্টগ্রাম কেন্দ্রিক নতুন কৌশল নিয়ে সংগঠিত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর। হিযবুত তাহরীরের শেকড়ের সন্ধান খুঁজে পাচ্ছেনা গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা সংস্থার দাবি কৌশল পাল্টে নতুন নতুন ভাবে সংঘটিত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি গোষ্ঠি।

 

রোববার রাতে হিজবুত তাহরিরের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) শাখা সংগঠক সোহান ইয়াসির ইকবালকে (২৮) গ্রেফতারের পর সব চাঞ্চল্যকর তথ্য পায় পুলিশ।

 

 

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি জানান, সোহান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং চুয়েট শাখার হিজবুত তাহরিরের সংগঠক হিসেবে কাজ করেন। গোপন সংবাদে খবর পেয়ে রাত সাড়ে ৯টার দিকে নগরীর দেবপাহাড়ের বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। তাদের পুরো পরিবারই নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাহরিরের আদর্শে বিশ্বাসী।

 

 

তিনি আরো জানান, ২০১০ সালেও সোহান গ্রেফতার হয়েছিল। পরে জামিনে বের হয়ে আসে। সোহানের এক জমজ ভাই সাফাইয়াত ইয়াসির ইকবাল জেলে রয়েছেন। অভিযানকালে তার বাসা থেকে ল্যাপটপ, লিফলেট চাপানোর প্রিন্টারসহ বেশ কিছু কাগজপত্র উদ্ধার করে পুলিশ।

 

 

প্রাথমিক জিজ্ঞাসাবাদের তিনি পুলিশকে জানান, দুই শাখা মিলে তাদের শতাধিক কর্মী রয়েছে। তার মা-বাবাসহ পুরো পরিবার হিজবুত তাহরিরের আদর্শে বিশ্বাসী।

 

এর আগে গত জুন মাসে হিযবুত তাহরিরের তিন সংগঠক র‌্যাবের হাতে আটক হওয়ার পর বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য।  এসব জঙ্গিদের  মধ্যে শিক্ষক এবং আইনজীবীও আছেন। রাত তিনটার দিকে নগরীর পাঁচলাইশ থানার মুরাদপুর এলাকা থেকে তাদের আটক করা হয়।

 

 

আটক হওয়া তিনজনের মধ্যে ছিলেন শিক্ষানবীশ আইনজীবী অ্যাডভোকেট নূর মোহাম্মদ (২৯), অ্যাকুয়াম ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষক মুনতাসীর আলম (২৮) এবং সরকারি সিটি কলেজ থেকে পাশ করা বিবিএ’র শিক্ষার্থী মো.সালাহউদ্দিন (২৮)।

 

র‌্যাবের চট্টগ্রাম জোনের পরিচালক লে.কর্ণেল মিফতাহ উদ্দিন আহমেদ বলেন, আটক তিনজন হিযবুত তাহরীরের নেতৃস্থানীয় সংগঠক। তারা সিটি কলেজে পড়ালেখা করত। ২০১০ সাল থেকে তারা চট্টগ্রাম শহরে হিযবুত তাহরীরের কর্মকাণ্ড ছড়িয়ে দেয়ার কাজ করছে।

 

এদিকে মাঠ পর্যায়ে এসব কর্মীরা গ্রেফতার হলেও কারা সংগঠনটির নেতৃত্ব দিচ্ছে এর সঠিক তথ্য নেই পুলিশ কিংবা গোয়েন্দাদের কাছেও। তবে নিষিদ্ধ এ সংগঠনের গোপন নেটওয়ার্কের খোঁজে গোয়েন্দা সংস্থা কাজ করছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার কুসুম দেওয়ান।

 

গোয়েন্দা সূত্র বলছে, নানা ছদ্মবেশে অবস্থান নিয়ে সরকারবিরোধী আন্দোলন করার প্রস্তুতি নেওয়ার পাশাপাশি নতুন সদস্য সংগ্রহ করতে মাঠে সক্রিয় রয়েছে হিযবুত তাহরীর।

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এন এ কে

Logo-orginal