, সোমবার, ৬ মে ২০২৪

admin admin

বিশ্বব্যাংকের কালো তালিকায় বাংলাদেশের ৫ ব্যক্তি ও ৬সংস্থা

প্রকাশ: ২০১৫-০৮-১৮ ০০:৪০:২২ || আপডেট: ২০১৫-০৮-১৮ ০০:৪০:২২

Spread the love

image
আরটিএমনিউজ২৪ডটকম, ডেস্ক: বিশ্ব ব্যাংকের কালোতালিকায় উঠেছে বাংলাদেশের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম। সারাবিশ্বের জন্য বিশ্ব ব্যাংক যে অযোগ্য প্রতিষ্ঠান ও ব্যক্তির তালিকা করেছে, তার মধ্যে রয়েছে এদের নাম ও ঠিকানা। ছয়টি প্রতিষ্ঠান ও পাঁচ ব্যক্তির নাম উঠেছে তালিকায়।

ওই আন্তর্জাতিক কালোতালিকার শীর্ষে অবস্থান করছে চীন। দেশটির কমপক্ষে ৪০টি কোম্পানি ও ব্যক্তি রয়েছে তালিকায়।

চীনের পরে রয়েছে কানাডা যেখানে বাংলাদেশের পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি পরিকল্পনার অভিযোগে বিচার চলছে। একইসঙ্গে আছে যুক্তরাজ্যের নাম। দেশ দুটির ২৭ থেকে ৩২টি সংস্থা অযোগ্য প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে।

বাংলাদেশের ছয়টি প্রতিষ্ঠানের মধ্যে রাজধানী ঢাকার দুটি, বাকি চারটি রাজশাহী, কুমিল্লা, পাবনা এবং চুয়াডাঙ্গার।

ঢাকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে হিউম্যান রির্সোসেস ডেভেলপমেন্ট অরগানাইজেশন (হুরডো)। এরইমধ্যে তাদের মেয়াদও শেষ হয়ে গেছে। কনসালটেন্ট নির্দেশিকা অমান্য করায় বিশ্ব ব্যাংক তাদেরকে বাতিলের তালিকায় ফেলে।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড প্ল্যানিং কনসালট্যান্ট লিমিটেডও কনসালট্যান্ট নির্দেশিকা অমান্য করায় শাস্তি পেয়েছে। কোম্পানিটি অযোগ্য ঘোষিত হয়েছে তিন বছরের জন্য।

রাজধানীর বাইরে প্রতিষ্ঠানগুলোর মধ্যে কুমিল্লার মেসার্স জাকির এন্টারপ্রাইজকে দুর্নীতি, জালিয়াতি, বলপ্রয়োগ ও যোগসাজশের কারণে কালোতালিকাভুক্ত করা হয়েছে। প্রতিষ্ঠানটিকে অযোগ্য ঘোষণা করা হয়েছে পাঁচ বছরের জন্য।

রাজশাহীর বদিরুজ্জামান এন্টারপ্রাইজকেও দুর্নীতি, জালিয়াতি, বলপ্রয়োগ ও যোগসাজশের কারণে কালোতালিকায় ফেলা হয়। এই প্রতিষ্ঠানটি অবশ্য আগামী ৬ নভেম্বর নিষিদ্ধ তালিকা থেকে মুক্তি পাবে।

তবে পাবনার বিত্তহীন চাষী সমাজ কল্যাণ সংস্থা (বিসিএসকেএস) নিষিদ্ধ হয়েছে চার বছরের জন্য। এই প্রতিষ্ঠানটিও কনসালটেন্ট নির্দেশিকা অমান্য করায় শাস্তি পেয়েছে।

কালোতালিকায় আসা আরেকটি প্রতিষ্ঠান চুয়াডাঙ্গার ডেভেলপমেন্ট অ্যাকশন সেন্টার।

ব্যক্তি তালিকায় রয়েছেন বদিরুজ্জামান এন্টারপ্রাইজের মোহাম্মদ বদিরুজ্জামান। দুর্নীতি, জালিয়াতি, বলপ্রয়োগ ও যোগসাজশের কারণে তিনি ব্ল্যাকলিস্টেড হয়েছেন।

কালোতালিকাভুক্ত আরেকজন জন সরকার। তিনিও দুর্নীতি, জালিয়াতি, বলপ্রয়োগ ও যোগসাজশের কারণে কালোতালিকায় রয়েছেন।

অন্যরা হলেন জাকির এন্টারপ্রাইজের জাকির হোসেন, বিত্তহীন চাষী সমাজ কল্যাণ সংস্থার পরিচালক আব্দুল রাজ্জাক এবং ডেভেলপমেন্ট অ্যাকশন সেন্টারের পরিচালক সামসুন নাহার।

বিশ্ব ব্যাংকের এই তালিকা সকলকে অনুসরণ করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের নিজস্ব এরকম তালিকায় আছে শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম। সূত্র: চ্যানেলআই অনলাইন

আরটিএমনিউজ২৪ডটকম/ এ কে

Logo-orginal