, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

চট্টগ্রামে দুই ধর্ষকের দুই বার করে যাবজ্জীবন-অর্থদণ্ড

প্রকাশ: ২০১৫-০৯-০৮ ১৯:১৪:০৯ || আপডেট: ২০১৫-০৯-০৮ ১৯:১৫:০৬

Spread the love

116571_1

আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম: প্রতিবেশী তরুণীকে অপহরণ করে জোরপূবর্ক ধষর্ণ করার দায়ে ১৫ বছর আগের দায়ের এক মামলায় সাতকানিয়ার দুই ধর্ষককে দুইবার করে যাবজ্জীবন ও দেড়লাখ টাকা করে অর্থদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক রেজাউল করিম এ রায় দেন।

দণ্ডিত আসামিরা হলেন, সাতকানিয়া উপজেলার দ্বীপ চরতি গ্রামের মোহাম্মদ মামুন ও ইয়াকুব আলী। আসামিদের উপস্থিতি রায় প্রদান শেষে তাদের পুনঃরায় জেলহাজতে পাঠানো হয়।

বিষয়টি নিশ্চিত করে ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট জেসমিন আক্তার বলেন, ‘২০০১ সালের সাতকানিয়ার দ্বীপ চরতি এলাকায় প্রতিবেশী এক তরুণীকে রাতে ঘর থেকে ডেকে নিয়ে অপহরণ করে শহরে এনে জোরপূর্বক ধর্ষণ করার দায়ে দুই আসামিকে দুইবার করে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে দেড় লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছে আদালত।’

তিনি আরো বলেন, ‘আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭ ধারায় প্রত্যেককে দুইবার করে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন এবং একই রায়ে ৯ এর ৩ ধারায় প্রত্যেক আসামিকে দেড় লাখ টাকা অর্থদণ্ড দেয়া হয়। একটি সাজার মেয়াদ শেষ হলে আরেকটি সাজা কার্যকর হবে বলে বিচারক রায়ে উল্লেখ করেন।’

আইন অনুযায়ী একবার যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ ৩০ বছর হাজতবাস। সেই হিসাবে দণ্ডিত এই দুই আসামিকে দুইবার যাবজ্জীবন কারদণ্ড ভোগ করতে হলে মোট ৬০ বছর হাজতবাস করতে হবে।

আদালত সূত্রে জানা যায়, ২০০১ সালের ২১ মে রাত আটটার দিকে সাতকানিয়ার দ্বীপ চরতি গ্রামে প্রতিবেশী তরুণীকে ডেকে নিয়ে মুখ চেপে ধরে আসামিরা চট্টগ্রাম শহরে নিয়ে আনেন। অপহরণের পর চট্টগ্রাম শহরের জাহেদ বোর্ডিং ও অজ্ঞাত একাধিক স্থানে তরুণীকে জোরপূর্বক কয়েক দফা ধর্ষণ করেন আসামিরা।

এ ঘটনায় ওই বছরের ২৮মে ধর্ষণের শিকার তরুণীর ভাই মো. সেলিম বাদী হয়ে দুই জনকে আসামী করে সাতকানিয়া থানায় মামলা করেন। নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭ ও ৯(৩) ধারায় মামলা দায়ের করা হয়। মামলার তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করা হয় ২০০১ সালের ৩ আগস্ট। ২০০২ সালের ৫ ফেব্রুয়ারি আদালতে অভিযোগ গঠন করা হয়।  ১১জর সাক্ষীর মধ্যে ৫জনের সাক্ষ্য গ্রহণ শেষে মঙ্গলবার আদালত এ রায় ঘোষণা করে।

আরটিএমনিউজ২৪ডটকম/ এন এ কে

Logo-orginal