, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

ভ্যাট প্রত্যাহারের দাবিতে ঘোষিত কর্মসূচির বাস্তবায়নে আজও রাস্তায় শিক্ষার্থীরা

প্রকাশ: ২০১৫-০৯-১৩ ১১:০৭:০৭ || আপডেট: ২০১৫-০৯-১৩ ১১:০৮:০০

Spread the love

VAT20150913102532

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে ঘোষিত কর্মসূচির বাস্তবায়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা আজ ক্লাশ বর্জন করেছেন। ইতিমধ্যে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রামপুরার প্রধান সড়ক প্রগতি সরণীতে অবস্থান নিয়েছেন। ফলে কুড়িল-রামপুরা সড়কে যান চলাচল বন্ধ হয়ে আছে।

শনিবার সকালে অনুষ্ঠিত মানববন্ধন থেকে শিক্ষার্থীরা রোববার ক্লাশ বর্জন, রাস্তা অবরোধসহ সারাদেশে ধর্মঘট পালনের ঘোষণা দেয়। এই ঘোষণা অনুযায়ী ইতিমধ্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাশ বর্জন করেছে। সকাল সাড়ে ১০টায় রাজধানীর কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সামনের প্রধান সড়ক অবরোধ করে দাবি আদায়ে বিক্ষোভ করবে শিক্ষার্থীরা। দুপুর ১২টায় ধানমন্ডি-১৫ নম্বর থেকে ২৭ নম্বর সড়কে স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের কর্মসূচি পালন করবেন।

আন্দোলনের মুখপাত্র ফারুখ আহমেদ আরিফ জানান, সকাল ১০টায় শিক্ষার্থীরা জড়ো হয়ে সাড়ে ১০টার দিকে রাজধানীর কলাবাগান ওভারব্রিজ-সোবহানবাগ মোড়ে থেকে বিক্ষোভ-মিছিল নিয়ে ধানমন্ডি-৩২ নম্বর ও স্টেট ইউনিভার্সিটি পর্যন্ত যাবে। এরপর আবার কলাবাগানে ফিরে আসবে।

তিনি তাদের ঘোষিত এ কর্মসূচী শান্তিপূর্ণভাবে পালন করার কথা জানিয়ে বলেন, পুলিশ যদি আমাদের বাধা না দেয় তবে কর্মসূচি আমরা শান্তিপূর্ণভাবেই পালন করবো। এজন্য তিনি গণমাধ্যমগুলোর সহযোগীতাও কামনা করেন।

ড্যাফোডিলের ছাত্র আল আমিন জানান, সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে যখন আমরা আন্দোলন করছি তখন অর্থমন্ত্রী নতুন করে ঘোষণা দিলেন আগামী বছর থেকে এই ভ্যাট শিক্ষার্থীদেরকেই দিতে হবে। এই ঘোষণা আন্দোলনে আরও ঘি ঢেলে দিলো।

স্ট্যামফোর্ডের ছাত্র আরিফুল জানান, আমরা আরোপিত ভ্যাটের বিরুদ্ধে অবস্থান নিয়েছি। সরকারের বিরুদ্ধে নয়। আমরা ক্লাসে ফিরতে চাই। আশা করছি সরকার বিষয়টি বিবেচনা করবে।

বনানীতে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে বেলা ১১টায় শুরু হবে অবরোধ, একই সময় মহাখালী-শুলশান, বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন রাস্তায় ও উত্তরা হাউজ বিল্ডিং সড়কে অবস্থান নিয়ে একই দাবিতে আন্দোলন করার কথা রয়েছে শিক্ষার্থীদের।

 

আরটিএমনিউজ২৪ডটকম/ জেড এইচ

Logo-orginal