, রোববার, ২৮ এপ্রিল ২০২৪

admin admin

চোর হলেও মানুষ ভালো

প্রকাশ: ২০১৫-১০-১৫ ২০:১৮:৩২ || আপডেট: ২০১৫-১০-১৫ ২০:১৮:৩২

Spread the love

চোর হলেও মানুষ ভালো
ফাইল ফটো
আরটিএমনিউজ২৪ডটকম, অনলাইন ডেস্ক: কথায় আছে ‘চোর হলেও বংশ ভালো’! যদিও তা শুধু গল্পেই মানায়। তবে সম্প্রতি ভারতের মুম্বাইয়ে এমনই ভালো বংশের চোর ধরা পড়েছে। ওই চোর ব্যাগ চুরি করে টাকা-পয়সা লুটে নেওয়ার পর যদি কোনো দরকারি কাগজপত্র (যেমন: পাসপোর্ট, ভিসা ইত্যাদি) থাকে তাহলে ক্ষতিগ্রস্ত ব্যক্তির ঠিকানাই যোগাড় করে দ্রুত তা পৌঁছানোর ব্যবস্থা করে! যা ওই চুরির শিকার ব্যক্তিকে ‘বাড়তি কোনো ঝামেলায় পড়তে না হয়।

পুলিশের হাতে আটক কিশোর সুব্রহ্মণ্যম মাদ্দালি নামের ৬১ বছরের ওই চোর জিজ্ঞাবাদের এমন বিস্ময়কর তথ্য দিয়েছে। আটকের সময় তার কাছ থেকে বেশ কয়েকজন বিদেশি পর্যটকসহ অনেকের দরকারি কাগজপত্র উদ্ধার হয়।

জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যানুযায়ী পুলিশ জানায়, বেশ ক’দিন আগে মুম্ব‍াই স্টেশন থেকে সৌদি আরব প্রবাসী দেবীদসন শিবরাম সোনারির ব্যাগ খোয়া যায়। ওই ব্যাগ চুরি করেন কিশোরই। পরে ব্যাগ ঘাঁটতে গিয়ে তিনি দেখেন, সেখানে টাকা-পয়সার সঙ্গে রয়েছে সোনারির পাসপোর্টও। কিশোর সেই পাসপোর্ট দেখে সৌদি আরব দূতাবাসে ফোন করে সোনারির ঠিকানা যোগাড় করেন। তারপর সেই ঠিকানায় পাসপোর্টটি ফিরিয়ে দেন।

এরকমই বিপদে পড়েন ভারতে পড়াশোনা করতে আসা নাইজেরিয়ার যুবক রুকো মিগা মুফিজা ইসা। আন্নামালাই ইউনিভার্সিটির ওই ছাত্রের ব্যাগ গত সেপ্টেম্বর মাসে চেন্নাই থেকে চুরি হয়ে যায়। ব্যাগে ল্যাপটপ, নগদ ৫০ হাজার টাকার পাশাপাশি ছিল পাসপোর্ট ও ভিসা। কিশোর পরে ইউনিভার্সিটিতে যোগাযোগ করে রুকো মিগার ঠিকানা যোগাড় করে পাসপোর্ট ও ভিসা ফিরিয়ে দেন।

পুলিশের ধারণা, কিশোরদের একটি চোর চক্র রয়েছে। এই চক্রের প্রধান কিশোরই। তবে সবচেয়ে আশ্চর্যের বিষয় এই চোর বিজ্ঞানে স্নাতক এবং তেলেগু, মালায়ালাম, তামিল, ইংরেজি, হিন্দি, কন্নড় ও মারাঠিসহ বিভিন্ন ভাষায় সাবলীল আলাপ করতে পারেন তিনি। (সুত্রঃ বিডি প্রতিদিন )

আরটিএমনিউজ২৪ডটকম/ একে

Logo-orginal