, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

Avatar nu ajad

জাবি ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের

প্রকাশ: ২০১৫-১০-১৭ ২৩:১২:৪১ || আপডেট: ২০১৫-১০-১৭ ২৩:১৬:৩১

Spread the love

jahangir nogor university

আরটিএমনিউজ২৪ডটকম,জাবিঃ শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো ও অষ্টম জাতীয় বেতন কাঠামো পুনর্নির্ধারণের দাবিতে ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তবে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার চেষ্টা করার আশ্বাসও দেয়া হয়েছে।

শনিবার দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে শিক্ষক সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে এই সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন সমিতির সভাপতি অধ্যাপক মো. খবির উদ্দিন।

একই সাথে শিক্ষক লাঞ্ছনার অভিযোগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফয়সাল হোসেন ওরফে দীপুর চাকরি থেকে অব্যাহতির জন্য জাবি ভিসিকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে শিক্ষক সমিতি।

সমিতির কার্য নির্বাহী পরিষদ সূত্র জানায়, আগামী ২৫ অক্টোবর থেকে দুই নভেম্বর পর্যন্ত ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু শনিবার সমিতির সভায় এই পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

সমিতির সভাপতি অধ্যাপক খবির বলেন, সভায় ভর্তি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে, এটা ঠিক। কিন্তু আমরা দ্রুত সমিতির জরুরি সভা ডেকে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার চেষ্টা করব।

অপর দিকে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার বলেন, শিক্ষকদের বিরোধিতা উপেক্ষা করে ফয়সালকে রেজিস্ট্রারের কার্যালয়ে প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দেয়া নিয়োগ, বাতিলের দাবিতে ভিসিকে সময় বেঁধে দেয়া হয়েছে। বেঁধে দেয়া সময়ের মধ্য নিয়োগ বাতিল করা না হলে ১৯ অক্টোবর থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হবে।

১৩ জুলাই পবিত্র ঈদুল ফিতরের ছুটির আগে শেষ কর্ম দিবসে চার ছাত্রলীগ নেতাসহ ছয়জনকে অ্যাডহক (অস্থায়ী) ভিত্তিতে নিয়োগ দেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। ওই দিন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রশাসনিক কর্মকর্তা হিসেবে ফয়সালকে নিয়োগ দেয়া হয়।

ফয়সালের বিরুদ্ধে ২০১৩ সালে ভিসি বিরোধী আন্দোলন চলাকালে শিক্ষকদের ওপর হামলা চালানোর অভিযোগ রয়েছে। ফলে নিয়োগ পেলেও শিক্ষকদের বিরোধিতার মুখে তিনি কাজে যোগ দিতে পারেননি।

পরবর্তীতে গত ২৩ আগস্ট তার ওই নিয়োগ বাতিল করে রেজিস্ট্রারের কার্যালয়ে পুনরায় তাকে অ্যাডহক ভিত্তিক নিয়োগ দেন ভিসি। এরপর থেকেই শিক্ষকেরা তার নিয়োগ বাতিলের দাবি জানিয়ে আসছিলেন।

আরটিএমনিউজ২৪ডটকম/এনএ

Logo-orginal