, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

মালদ্বীপের কাছে হেরে সাফ থেকে বিদায় বাংলাদেশের

প্রকাশ: ২০১৫-১২-২৬ ১৮:৫০:৩৩ || আপডেট: ২০১৫-১২-২৬ ১৮:৫৪:৩৭

Spread the love

Football20151226122333আরটিএমনিউজ২৪ডটকম,ক্রীড়া ডেস্ক: গ্রুপ পর্ব থেকেই সাফ চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে এদিন মালদ্বীপের বিপক্ষে ৩-১ গোলে পরাজিত হয় বাংলাদেশ। দারুণ কিছু সুযোগ পেয়েও স্ট্রাইকারদের ব্যর্থতায় শেষ পর্যন্ত পরাজয়ের তিক্ত স্বাদ নিতে বাধ্য হয় তারা। শেষ তিন-চার মিনিটের চাপেই চ্যাপ্টা হয়ে গেলো বাংলাদেশ। একই সঙ্গে টানা দুই ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ফেললো মালদ্বীপ। আগের ম্যাচে তারা হারিয়েছিল ভূটানকে।

শনিবার কেরালার ত্রিবান্দ্রাম স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে ছন্নছাড়াভাবে খেলতে থাকে দুই দল। ম্যাচের প্রথম ২৫ মিনিটে কোন দলই গোছানো ফুটবল খেলতে পারেনি। ১২ মিনিট রায়হানের লম্বা থ্রো থেকে সতীর্থ হয়ে ডান প্রান্তে ফাঁকায় বল পেয়েছিলেন জাহিদ। তবে তার নিয়ন্ত্রণহীন শট চলে যায় বারপোস্টের অনেক বাইরে দিয়ে।

২৬ মিনিটে দারুণ সুযোগ হারায় বাংলাদেশ। বাঁ-প্রান্ত ওয়ালি ফয়সালের দুর্দান্ত ক্রসে দারুণ হেড করেছিলেন জাহিদ; কিন্তু তার হেড বারপোস্টে লেগে ফিরে আসলে গোলবঞ্চিত হয় বাংলাদেশ দল। এরপর থেকেই কিছুটা গোছানো ফুটবল খেলতে থাকে বাংলাদেশ।

তিন মিনিট পর গোল করার সবচেয়ে সহজ সুযোগ মিস করেন রনি। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি এই ফরোয়ার্ড। জামালের দুর্দান্ত ক্রস থেকে বল পেয়ে কিছুটা সময় ক্ষেপণ করেন তিনি। ফলে মালদ্বীপের গোলরক্ষক এগিয়ে এসে ঝাঁপিয়ে পড়ে সে চেষ্টা ব্যর্থ করে দেন।

এরপর বল পায়ে রেখে খেলতে থাকে বাংলাদেশ। তবে ধারার বিপরীতে ৪১ মিনিটে মালদ্বীপের এক খেলোয়াড়ের শট বারপোস্টের মধ্যে ওয়ালি ফয়সালের হাতে লাগলে পেনাল্টি পায় মালদ্বীপ। আর পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন আলী আশফাক। সাফ চ্যাম্পিয়নশিপে এটা তার ২৬তম গোল।

বিরতির পর আক্রমণ প্রতি আক্রমণে খেলতে থাকে দুই দলই। ৬১ মিনিটে ব্যবধান বাড়াতে পারতো মালদ্বীপ। তবে বদলি খেলোয়াড়ের নাশিদের প্রচেষ্টা দারুন দক্ষতায় ব্যর্থ করে দেন বাংলাদেশ দলের গোলরক্ষক শহিদুল।

তবে ৮৭ মিনিটে হেমন্তের দেয়া গোলে সমতায় ফেরে বাংলাদেশ। মামুনুলের নেয়া কর্নার প্রতিপক্ষ ডিফেন্ডারের প্রতিহত করলে বল পেয়ে যান রনি। তার জোরালো শটে হেমন্ত আলতো হেডে দিক বদলে দিলে জালে জড়িয়ে যায় বল।

সমতায় ফিরেও কোন লাভ হলো না। শেষ তিন-চার মিনিটে মালদ্বীপের প্রচণ্ড চাপ সামলাতে ব্যর্থ মামুনুল হক অ্যান্ড কোং। সমতায় ফেরার পরের মিনিটেই নিয়াজের দুর্দান্ত ফিনিশিংয়ে আবার পিছিয়ে পড়ে বাংলাদেশ। ডান প্রান্ত থেকে বল পেয়ে দারুন দক্ষতায় পিছনের পা দিয়ে বলের দিক বদলে লক্ষভেদ করেন মালদ্বীপের এই খেলোয়াড়।

খেলা শেষ হওয়ার ১৫ সেকেন্ড আগে মালদ্বীপের হয়ে শেষ পেরেকটি ঠুকে দেন আরেক বদলি খেলোয়াড় নাশিদ।

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal