, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

Avatar Ziaul Hoque

সৌদি আরবে প্রথমবারের মতো নারী কাউন্সিলর নির্বাচত

প্রকাশ: ২০১৫-১২-১৩ ১৫:০৬:৫৫ || আপডেট: ২০১৫-১২-১৩ ১৫:০৭:৪০

Spread the love

saudi-femal20151213073510

আরটিএমনিউজ২৪ডটকমঃ প্রথমবারের মতো সৌদি আরবের মক্কা নগরীর পৌর কাউন্সিলের সদস্য নির্বাচত হয়েছেন এক নারী। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, শনিবারের নির্বাচনে মক্কার মাদরাকাহ কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সালমা বিনতে হিজাব আল ওতেইবি।
ইতিহাসে প্রথমবারের মতো দেশটির নারীরা শনিবার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। আরো পরের দিকে এই নির্বাচনের পুরো ফলাফল ঘোষণা করা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। নির্বাচনে দেশটির এক লাখ ৩০ হাজার ৬শ’ নারী ভোটা নিবন্ধন করেছিলেন। বিপরীতে ১৩ লাখ ৫০ হাজারের বেশি পুরুষ ভোটার ভোটের জন্য নিবন্ধন করেন।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের ঐতিহাসিক এ নির্বাচনে এখন পর্যন্ত ৪ জন নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ইশা পৌর কাউন্সিলে দুজন, তবুউক কাউন্সিলে একজন এবং মক্কা কাউন্সিলে একজন নারী নির্বাচিত হয়েছেন।

সৌদি নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২৮৪টি আসনের জন্য প্রায় ৭ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সংরক্ষণশীল এই দেশটির নির্বাচনে নারীরা শুধুমাত্র ভোটারই হননি বরং প্রার্থী হওয়ারও সুযোগ পেয়েছেন। নির্বাচনে ৯৭৮ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যেখানে পুরুষ প্রার্থীর সংখ্যা ছিল ৫ হাজার ৯৩৮ জন।

কট্টর সংরক্ষণশীল এ দেশটিতে নারীরা এখনো প্রকাশ্যে গাড়ি চালাতে পারে না। নির্বাচনী প্রচার চলাকালে নারী প্রার্থীদের পর্দার আড়ালে দাড়িয়ে ভোটারদের সঙ্গে কথা বলতে হয়েছে নতুবা পুরুষের সহায়তা নিয়ে তারা এ প্রচারণায় অংশ নিয়েছে।

সৌদি আরবের নির্বাচনে নারীদের অংশগ্রহণ এবারই প্রথম। যুদিও পুরুষরা তৃতীয়বারের মতো পৌর নির্বাচনে অংশ নিয়েছেন। এর আগে সৌদি আরবে ২০০৫ ও ২০১১ সালে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়।

দেশটিতে ১৯৬৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ২০১১ সালে সাবেক সৌদি বাদশাহ আবদুল্লাহ নারীদের ভোটে অংশগ্রহণের জন্য ডিক্রি জারি করেন। মৃত্যুর আগে বাদশাহ আবদুল্লাহ দেশটির সর্বোচ্চ উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলে ৩০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন।

আরটিএমনিউজ২৪ডটকম/জেড এইচ

Logo-orginal