, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

লোহাগাড়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর ময়লার স্তুপ, নেই প্রশাসনের নজরদারি

প্রকাশ: ২০১৬-০১-০২ ১৮:১৭:৪০ || আপডেট: ২০১৬-০১-০২ ১৮:২১:৫৫

Spread the love

জাহেদুল ইসলাম, লোহাগাড়া-সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

12459781_516629488516121_1168500125_nচট্টগ্রামঃ দক্ষিণ চট্টগ্রামের ব্যস্ততম মিনি শহর লোহাগাড়া বটতলি শহর। এই মিনি শহরের উপর দিয়ে চলে গেছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। পর্যটন নগরী কক্সবাজার যেতেই সবার নজর কেড়ে নে মিনিশহর নামে খ্যাত লোহাগাড়া বটতলি শহর। এই মিনি শহরে গড়ে ওঠেছে ছোট বড় অনেক মার্কেট সহ ২০/২৫টি ব্যাংক বীমার অফিস। মিনি শহরের উপর দিয়ে চলে যাওয়া চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উভয় পাশে বড়বড় ময়লার স্তুপের চিত্র দেখা গেছে।

এই ময়লার স্তুপের কারণে দূষিত হচ্ছে পরিবেশ। নষ্ট হচ্ছে মিনি শহর নামে খ্যাত বটতলি শহরের পরিবেশ। ময়লার স্তুপ গুলো থেকে দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ে। যার কারনে রাস্তার পাশ দিয়ে চলাচল করা সম্ভব হচ্ছে না সাধারন পথচারিরা।

মহাসড়ক দিয়ে সৌদিয়া পরিবহনের একটি বাসে করে পর্যটন নগরী কক্সবাজার যাওয়ার পথে মহাসড়কের উপর ময়লার স্তুপেরর গন্ধ পেয়ে মামুন নামের এক পর্যটক আরটিএমনিউজ২৪ডটকমকে বলেন, এই ময়লার দূর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়লে মহামারি আকারে নানান রোগের সৃষ্টি হবে। এগুলো কি দোখার কেউ নেই নাকি? লোহাগাড়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহসড়কের উভয়পাশে অনেক ময়লার স্তুপ পড়ে আছে। তবে বটতলি শহর উন্নয়ন কমিটি নামের একটি রেজিস্ট্রেশন বিহীন একটি সমিতি কয়েক বছর বটতলি শহরকে পরিস্কার পরিছন্ন রেখে ছিল।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃফিজনূর রহমান কয়েক মাস আগে এই সমিতিকে বিলুপ্ত ঘোষনা করেন। কমিটি বিলুপ্ত হয়ার পরপরই এই মিনি শহর তদারকির দায়িত্ব নেন লোহাগাড়া সদর ইউনিয়ন পরিষদ। দায়িত্ব নেওয়ার পর থেকেই লোহাগাড়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর এই বিশাল বিশাল ময়লার স্তুপ গুলো দেখা যাচ্ছে বলে মনে করেন সচেতন মহল। এলাকার বিশিষ্ট ব্যবসায়িরা মনে করেন প্রশাসনের নজরদারি না থাকায় এই বিশাল বিশাল ময়লার স্তুপের তৈরি হয়।

এ ব্যাপারে লোহাগাড়া উপজেলা স্যানেটারি ইনেস্পেক্টর মোঃ শের আলী আরটিএমনিউজ২৪ডটকমকে বলেন, যারা এই ময়লার স্তুপ তৈরি করে তাদেরকে অনেকবার মৌখিক বলা হয়েছে। তবে এবার আইনানুগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান। লোহাগাড়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও লোহাগাড়া শহর উন্নয়ন কমিটির বর্তমান সভাপতি নুরুচ্ছাফা চৌধুরীর মুটোফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal