, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

হরতালের প্রভাব নেই বন্দর নগরীতে

প্রকাশ: ২০১৬-০১-০৭ ১০:১১:৩৭ || আপডেট: ২০১৬-০১-০৭ ১০:১২:১৭

Spread the love

সিনিয়র করেসপন্ডেন্ট, আরটিএমনিউজ২৪ডটকম

2016_01_07_08_55_21_zIHbP7mdgImq8lbhVeFOupHMy8qqDH_originalচট্টগ্রাম: মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড বহাল রাখার প্রতিবাদে জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে স্বাভাবিক রয়েছে বন্দর নগরীর জনজীবন। আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্যদের কঠোর অবস্থানের কারণে কাগজে-কলমেই সীমাবদ্ধ রয়েছে জামায়াতের হরতাল।

তবে যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত দলটি হরতাল ডেকে মাঠ ছাড়া হলেও নগরীর ২৩ পয়েন্টে যথারীতি মাঠে থাকবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা।

যুদ্ধাপরাধীর জন্য ডাকা হরতালকে প্রত্যাখান করে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিক হতে শুরু করেছে বন্দর নগরীর জনজীবন। হরতালে সকাল থেকে নগরীর বিভিন্ন রুটে গণপরিবহনের চাপ দেখা গেছে স্বাভাবিক। চলাচল করছে রিকশা, অটোরিকশা, টেম্পু, সিটিবাস, মিনিবাস ও হিউম্যান হলার। তবে ব্যক্তিগত যানবাহন চলাচল কম দেখা গেছে।

বৃহস্পতিবার সকালে সরজমিনে নগরীর ব্যাস্ততম এলাকা নিউমার্কেট, দেওয়ানহাট, টাইগার পাশ, ওয়াসা মোড়, জিইসি মোড়, দুই নাম্বার গেইট, মুরাদপুর, বহদ্দারহাট, অক্সিজেন এলাকা ঘুরে দেখা গেছে হরতালে বন্দর নগরীর জনজীবন একদম স্বাভাবিক।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ চট্টগ্রাম থেকে দূরপাল্লার সব যান চলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়া বিমান ও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। দেশের ভোগ্যপণ্যের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জের দোকান-পাট খোলা রয়েছে। নগরীর বিভিন্ন বিপনী বিতান, মার্কেটও খোলা রয়েছে। এছাড়া নগরীর মাঝিরঘাট, বাংলাবাজার এলাকায় কর্ণফুলী নদীর ঘাট এবং বিভিন্ন গুদামে ট্রাকে পণ্য বোঝাই চলছে। চট্টগ্রাম বন্দরের ভেতরে পণ্য ওঠানামার কাজও স্বাভাবিক রয়েছে।

এদিকে হরতালে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় নগরীর কমপক্ষে ৮০টি পয়েন্টে প্রায় ২ হাজার পুলিশ মোতায়েন আছে বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাশ ভট্টাচার্য।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) কাজী আব্দুল আউয়াল বলেন, ‘হরতালে অপ্রীতিকর কোন কিছুর খবর পাওয়া যায়নি। মহাসড়কে অতিরিক্ত পুলিশ টহল দিচ্ছে। সব উপজেলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।’

উল্লেখ্য, জামায়াতের পক্ষ থেকে হরতালের ঘোষণা আসার পরপরই এ হরতাল কে কাগুজে হরতাল বলে আখ্যা দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল খান। এসময় তিনি এ হরতাল নিয়ে নগরবাসীর উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে জানান।

এর আগে, বুধবার সকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড বহাল রেখে রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পর সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেন দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান।

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal