, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

admin admin

নিজেকে আইএস সদস্য বলছেন ধরা পড়া ‘জঙ্গি’ হাসান

প্রকাশ: ২০১৬-০৭-২৬ ১২:৩৬:০৬ || আপডেট: ২০১৬-০৭-২৬ ১২:৩৬:০৬

Spread the love

ঢাকা: কল্যাণপুরে ‘জঙ্গি আস্তানা’ থেকে আটক একজন নিজেকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের সদস্য বলে দাবি করেছেন। বলেছেন, কেবল তিনি নন, নিহত এবং ধরা পড়া সবাই এই সংগঠনের সঙ্গে জড়িত।

পুলিশ অবশ্য একে দেশীয় জঙ্গি সংগঠন জেএমবির আস্তানা বলে দাবি করেছে। অপারেশন স্টর্ম টোয়েন্টি সিক্স শেষ হওয়ার পর ঘটনাস্থলে গিয়ে পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক এ কথা জানান।

তবে অভিযান শেষে জঙ্গি আস্তানা থেকে পুলিশ আইএসের কালো পোশাক উদ্ধার করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা জানান, ধরা পড়া দুই জনের একজন পুলিশের কাছে নিজের সাংগঠনিক পরিচয় বলেছেন।

কল্যাণপুর আস্তানা থেকে আটক দুই জঙ্গির একজনের নাম হাসান। তার বয়স আনুমানিক ২৫ বছর। তার বাড়ি বগুড়ার জীবননগরে। পুলিশকে হাসান জানান, তিনিসহ এই আস্তানায় থাকা সবাই আইএসের সদস্য। এক বছর আগে তিনি এই দলে যোগ দিয়েছেন। এখানে রান্নার কাজ করতেন তিনি।

মঙ্গলবার কল্যাণপুরের ৫ নম্বর সড়কের ৫৩ নম্বর ভবন তাজ মঞ্জিলে অভিযানে নিহত হয় নয় জন। আহত হাসানকে ভর্তি করা হয়েছে  ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে। হাসানের ভাষ্য, কয়েক মাস আগে তারা মেসটি ভাড়া নিয়েছিলেন।  তারা সেখানে ১১ জনই ছিলেন। তাৎক্ষণিকভাবে অন্যদের পরিচয় জানাননি হাসান।

এর আগে গুলশানের হলি আর্টিজানে হামলার পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস দায় স্বীকার করেছিল বলে জানিয়েছি জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টিলিজেন্স গ্রুপ। হামলাকারীদের ছবিও প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের ওই সাইটি। তবে পুলিশ ওই ঘটনার দায়ও জেএমবির ওপর চাপিয়েছে।

চলতি বছর দেশের বিভিন্ন এলাকায় জঙ্গি হামলার পর আইএসের দায় স্বীকার করার দাবি প্রকাশ হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে সরকার এসব দাবি অগ্রাহ্য করে বারবার বলেছে, এগুলো দেশীয় জঙ্গিদের কাজ। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সরকারি প্রতিনিধিদেরকেও এই কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

Logo-orginal