২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ
ads here

ভারত ভ্রমণে যে বিষয় জানা থাকা জরুরী

বুধবার, ১০/০৮/২০১৬ @ ১০:৪৮ অপরাহ্ণ

Spread the love

ভারত ভ্রমণের আগে ৮ বিষয় জেনে রাখুন

আরটিএমনিউজ২৪ডটকম, অনলাইন ডেস্কঃ ভ্রমণের জন্য পর্যটকদের কাছে ভারত অত্যন্ত আকর্ষণীয় একটি দেশ। তবে এ দেশটিতে ভ্রমণের আগে যে কোনো বিদেশির কিছু বিষয় জেনে রাখা উচিত। এ লেখায় রয়েছে তেমন কিছু বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. যানজট
ভারত ভ্রমণের সময় যানজটের বিষয়টি মাথায় রাখতেই হবে। দিল্লি, মুম্বাই কিংবা এ ধরনের বড় শহরের ব্যস্ত রাস্তায় আপনি কোন স্থানে কখন পৌঁছাবেন তার কোনো সময়সীমা আগে থেকে নির্ধারণ করে রাখা সম্ভব নয়। আর তাই ভ্রমণের সময় বিষয়টি মাথায় রাখতে হবে।
২. খাবার ও পানীয়তে সাবধান
ভারতের রাস্তায় নানা মজাদার খাবার পাওয়া যায়। আর এসব খাবার খেতে চান পর্যটকরাও। তবে খাবার খেয়ে যেন অসুস্থ হয়ে না যান সেজন্য সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। কিছুটা মানসম্মত হোটেল-রেস্টুরেন্টে খাবার অভ্যাস আপনাকে বহু রোগ থেকে মুক্ত রাখতে পারবে।

৩. দরদাম
ভারতের নানা প্রান্তে রয়েছে অসংখ্য দোকানপাট ও বাজার। এ বাজারগুলোতে বহু ধরনের পণ্য পাবেন। কেনার আগে সেসব পণ্যের মান সম্পর্কে নিজেই নিশ্চিত হয়ে নেবেন। এছাড়া দরদামের বিষয়টি মাথায় রাখতেই হবে। আপনি দরদামে যত পারদর্শী হবেন, ভারত ভ্রমণে তত ভালো কেনাকাটা করতে পারবেন।
৪. বহু প্রাণীর মুখোমুখি হবেন
ভারতের রাস্তাঘাটে হাঁটাচলার সময় আপনি মুখোমুখি হতে পারেন বিশাল আকারের ষাঁড় থেকে শুরু করে অসংখ্য মালিকহীন কুকুরেরও। তবে ভুলেও রাস্তার প্রাণীদের সঙ্গে খাতির জমাতে যাবেন না। কারণ জলাতঙ্ক রোগের হাত থেকে তো বাঁচতে হবে। এছাড়া ষাঁড়ের শিংহের হাত থেকেও জান বাঁচিয়ে চলতে শিখে নেবেন।
৫. ড্রেস কোড
ভারতের নানা অংশে প্রচণ্ড গরম। কিন্তু তাই বলে গরম থেকে বাঁচতে শরীরের পোশাক খুলে ফেলতে যাবেন না। বিপদে পড়তে হবে। এছাড়া মন্দির ও এ ধরনের পবিত্র স্থান ভ্রমণে প্রায়ই যথাযথ পোশাক পরা ও জুতো খুলে ফেলার প্রয়োজন হয়।
৬. সবকিছু সবখানে
এক বিলিয়নেরও বেশি মানুষ রয়েছে ভারতে। আর তাদের রয়েছে অসংখ্য ভাষা, সংস্কৃতি ও আচার-আচরণ। ভারতের নানা স্থানে ভ্রমণে আপনি তামিল, গুজরাটি, বাংলা, পাঞ্জাবি, হিন্দি, উর্দু, মারাঠি, নেপালি ও এ ধরনের অসংখ্য ভাষার মানুষ পাবেন। তাদের কেউ কেউ ইংরেজি পারেন, কেউ বা হিন্দি পারেন। এছাড়া ভারতে রয়েছে হিন্দু, মুসলমান, শিখ ও বৌদ্ধসহ অসংখ্য ধর্মের মানুষ। যে কোনো স্থানে ভ্রমণের সময় ভিন্ন ধর্মের মানুষের সঙ্গে মানিয়ে চলার বিষয়টি মাথায় রাখতে হবে।
৭. দারিদ্র্য রয়েছে বহু স্থানেই
আপনি যদি চোখ ধাঁধানো হিন্দি সিনেমায় দেখে ভারত ভ্রমণ করতে যান তাহলে হতাশ হবেন। ভারতে প্রচুর সংখ্যক মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। আর এসব মানুষ প্রায়ই আপনার কাছে সাহায্য-সহায়তা চাইবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি রাখতে হবে।
৮. সবকিছু আশা করবেন না
ভারত ভ্রমণে আপনি সবখানে যে মানসম্মত টয়লেট ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন না, এ বিষয়টি মাথায় রাখতে হবে। রাস্তাঘাটে আপনি পাবলিক টয়লেট পাবেন না।বহু রেল স্টেশন, শপিং মল ও হোটেল-রেস্টুরেন্টে পাবলিক টয়লেট পেলেও সেখানে পর্যাপ্ত পানি কিংবা টয়লেট পেপার নাও পেতে পারেন। এজন্য আগে থেকেই বিষয়টির প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

উৎসঃ কালের কণ্ঠ

ঈদে কক্সবাজারে পর্যটকদের উপচে পড়া ভিড় মোঃ জাহেদুল ইসলাম, কক্সবাজার ঘুরে
হিন্দু বাবা-মা’র পাশবিক নির্যাতনেও ইসলাম থেকে ফেরাতে পারেনি রাজাকে: ‘যেদিন আমি
সাবেক মন্ত্রী বাবলু এখন এরশাদের জামাই বাবুজাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন
এক চোরের খাটি বান্দা হওয়ার করুন কাহিনী !! এক রাজ্যে এক
আট জোড়া প্যান্ট এবং ১০টি জামা পড়ে বিমানে চড়তে পারলেন না

[caption id="attachment_59070" align="alignnone" width="2560"] ঈদে কক্সবাজারে পর্যটকদের উপচে পড়া ভিড়[/caption] মোঃ জাহেদুল ইসলাম, কক্সবাজার ঘুরে
[caption id="attachment_58018" align="aligncenter" width="535"] হিন্দু বাবা-মা’র পাশবিক নির্যাতনেও ইসলাম থেকে ফেরাতে পারেনি রাজাকে[/caption]: ‘যেদিন আমি
[caption id="attachment_57281" align="aligncenter" width="1024"] সাবেক মন্ত্রী বাবলু এখন এরশাদের জামাই বাবু[/caption]জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন
[caption id="attachment_56115" align="aligncenter" width="600"] এক চোরের খাটি বান্দা হওয়ার করুন কাহিনী !![/caption] এক রাজ্যে এক
[caption id="attachment_52558" align="aligncenter" width="600"] আট জোড়া প্যান্ট এবং ১০টি জামা পড়ে বিমানে চড়তে পারলেন না

অনলাইন জরিপ

?????
8 Vote

Cricket Score

Poll answer not selected