, শনিবার, ৪ মে ২০২৪

admin admin

জেএমবি সন্দেহে আটক চার মহিলা মানারাত ও ঢামেকের ছাত্রী

প্রকাশ: ২০১৬-০৮-১৬ ২২:১১:৪৭ || আপডেট: ২০১৬-০৮-১৬ ২২:১১:৪৭

Spread the love
জঙ্গি সন্দেহে আটক চার নারীআরটিএমনিউজ২৪ডটকম, ঢাকাঃ র‍্যাবের হাতে গ্রেফতার ‘জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ’এর (জেএমবি) চার নারী সদস্যের তিনজনই বেসরকারি ‘মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষার্থী। অন্যজন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) থেকে এমবিবিএস পাস করেছেন। র‍্যাবের  মুখপাত্র মুফতি মাহমুদ খান এ তথ্য জানিয়েছেন।

গ্রেফতারকৃতদের মধ্যে আকলিমা, মৌ ও মেঘলা মানারাত ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষার্থী। আর ঐশী ঢামেক থেকে এমবিবিএস পাস করেছেন।

র‍্যাব জানায়, রবিবার দিবাগত রাত ২টার দিকে গাজীপুরের সাইনবোর্ড এলাকা থেকে আকলিমাকে গ্রেফতার করা হয়। সোমবার সকাল ৮টায় রাজধানীর মগবাজার এলাকা থেকে গ্রেফতার করা হয় ঐশীকে। আর মেঘলা ও মৌকে গ্রেফতার করা হয় মিরপুর-১ এলাকা থেকে। প্রত্যেকের কাছেই জিহাদি কার্যক্রমের নথিপত্র পাওয়া গেছে।

এদিকে, মানারাত ইউনিভার্সিটির জনসংযোগ বিভাগের উপ-পরিচালক আব্দুল মতিন বাংলা ট্রিবিউনকে জানান, ‘বিষয়টি আমরা শুনেছি। রেজিস্ট্রারের কার্যালয় বিষয়টি খতিয়ে দেখছে। বিকাল নাগাদ বিষয়টি আমরা নিশ্চিত হতে পারবো।’

উল্লেখ্য, গত ২১ জুলাই গাজীপুর থেকে জেএমবির দক্ষিণাঞ্চলের আমির মো. মাহমুদুল হাসান(২৭) কে গ্রেফতারের সূত্র ধরে আকলিমা নামের এক নারীকে রবিবার গভীর রাতে গাজীপুরের সাইনবোর্ড এলাকার নিজ বাসা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের সময় তার মোবাইল ফোনে জঙ্গিবাদ ও জিহাদ-সংক্রান্ত বিপুল তথ্য পাওয়া গেছে। আকলিমা দেড় বছর ধরে জিহাদি কার্যক্রমে সম্পৃক্ত বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তিনি প্রথমে অন্যান্য নারীদের দাওয়াত দেন এবং ইয়ানত সংগ্রহ করেন বলেও দাবি করেছে র‌্যাব। তার বিরুদ্ধে জঙ্গি-সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

পরে আকলিমাকে জিজ্ঞাসাবাদ করে অপর তিন নারীকে গ্রেফতার করে র‌্যাব। এদের মধ্যে সোমবার সকাল ৮টায় রাজধানীর মগবাজার এলাকায় অভিযান চালিয়ে ঐশীকে ও সোমবার রাত সোয়া ৯টার দিকে রাজধানীর মিরপুর-১ এর জনতা-হাউজিং এলাকা থেকে মৌকে গ্রেফতার করা হয়। এরপর রাত ১০টার দিকে একই এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় মেঘলাকে। ঐশী তিন বছর ধরে, মৌ ও মেঘলা সাত মাস ধরে জিহাদি কার্যক্রমের সঙ্গে জড়িত বলেও সংস্থাটি দাবি করেছে। দু’জনের কাছেই জিহাদ-সংক্রান্ত বইপত্র পাওয়া গেছে।

উৎসঃ বাংলা ট্রিবিউন

Logo-orginal